Homeআন্তর্জাতিকইসরাইলি জিম্মিদের ফিরিয়ে আনার দাবিতে তেল আবিবে হাজারো মানুষের বিক্ষোভ

ইসরাইলি জিম্মিদের ফিরিয়ে আনার দাবিতে তেল আবিবে হাজারো মানুষের বিক্ষোভ

গাজায় যুদ্ধবিরতি চুক্তির আলোচনায় জিম্মিদের ইসরাইলে ফিরিয়ে আনার ব্যাপারে একটি চুক্তির দাবিতে বিক্ষোভ-সমাবেশ করেছে হাজার হাজার ইসরাইলি। শনিবার ( ৪ মে) গভীর রাত অবধি তেল আবিবে তারা এ বিক্ষোভ-সমাবেশ করে।

রোববার (৫ মে) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। এতে বলা হয়, বিক্ষোভে ইসরাইলিরা দীর্ঘস্থায়ী এ যুদ্ধের জন্য দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে দায়ী করেন। শনিবার কায়রোয় হামাসের সঙ্গে মধ্যস্থতাকারী হিসেবে ইরানের বৈঠক হয়। এতে গাজায় ৪০ দিনের যুদ্ধবিরতির বিনিময়ে জিম্মিদের ইসরাইলে ফেরত আনা নিয়ে আলোচনা হয়।

তবে হামাস নেতা ইসমাইল হানিয়াহ জানান, তারা সাময়িক যুদ্ধবিরতির চুক্তিতে আপস করতে চান না। বরং তারা জানান, যতক্ষণ পর্যন্ত না ইসরাইল গাজায় স্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হবে, ততক্ষণ ইসরাইলি বন্দিদের ফেরত দেয়া হবে না। যদিও এ চুক্তি মানতে নারাজ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এদিকে, ইসরাইলি বন্দি ফেরতের দাবিতে উত্তাল তেল আবিব শহর। শনিবারের বিক্ষোভ জেরুজালেম পর্যন্ত গিয়ে ঠেকেছে। তাদের দাবি, ইসরাইলি জিম্মিদের ফেরতদান। আর এজন্য গাজায় যুদ্ধবিরতিরও দাবি জানান তারা। এ বিক্ষোভে বেশ চাপের মধ্যেই আছেন নেতানিয়াহু।

যদিও বার্তাসংস্থা এএফপিকে ইসরাইলের একজন সিনিয়র কর্মকর্তা জানান, ‘যুদ্ধের অবসান ঘটানোর যে দাবি হামাস করছে, তা (যুদ্ধবিরতির বিষয়ে) চুক্তিতে পৌঁছানোর সম্ভাবনাকে ব্যর্থ করে দিচ্ছে।’

তিনি আরও জানান, ইসরাইলের কর্মকর্তা জিম্মি চুক্তির বিষয়ে কোনো ‘ইতিবাচক ইঙ্গিত’ পেলেই কেবল তারা কায়রোতে প্রতিনিধি দল পাঠাবে। যদিও এমন কিছু এখনও ঘটেছে বলে মনে হয়নি।

সর্বশেষ খবর