Homeখেলাবায়ার্নের বড় হার, রিউসের নৈপুণ্যে ডর্টমুন্ডের গোল উৎসব

বায়ার্নের বড় হার, রিউসের নৈপুণ্যে ডর্টমুন্ডের গোল উৎসব

দীর্ঘদিন পর বুন্দেসলিগার শিরোপা খুইয়েছে বায়ার্ন মিউনিখ। তিন ম্যাচ হাতে রেখেই শিরোপা জিতে নিয়েছে বেয়ার লেভারকুসেন। চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে ঘরের মাঠে রিয়াল মাদ্রিদের কাছে হেরেছে বুন্দেসলিগা জায়ান্ট বায়ার্ন। বাজে সময় কাটানো টমাস টুখেলের দল এবার হেরেছে চলতি মৌসুমে চমক দেখানো ভিএফবি স্টুটগার্টের কাছে। বায়ার্ন হারলেও দিনের আরেক ম্যাচে দারুণ জয় পেয়েছে বায়ার্নের চিরপ্রতিদ্বন্দ্বী বরুশিয়া ডর্টমুন্ড।

শনিবার (৪ মে) ঘরের মাঠ এমএইচপিএ স্টেডিয়ামে সফরকারী বায়ার্নকে ৩-১ গোলে হারিয়েছে ভিএফবি স্টুটগার্ট। লিওনিদাস স্তেরগিওউ গোলে স্টুটগার্ট লিড নিলেও হ্যারি কেন সেই গোল শোধ করে দেন। দ্বিতীয়ার্ধে ও-ইয়ুং জিয়ং ও সিলাস এমভুমপার গোলে জয় নিশ্চিত করে স্বাগতিকরা দিনের আরেক ম্যাচে মার্কো রিউসের দুর্দান্ত পারফরম্যান্সে ভর করে অগসবুর্গকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। হলুদ জার্সিধারীদের পক্ষে ইয়োসোফা মৌকাকো জোড়া গোল করেন। দুই গোলে সহায়তার পাশাপাশি একটি গোল করেন মার্কো রিউস। ডোনেল মালেন ও ফেলিক্স এনমেচাও একটি করে গোল করেন।

লিগ শিরোপা খোয়ানোর পর বায়ার্ন মিউনিখ এখন লিগ রানার্স আপ হওয়ার জন্য লড়ছে। যেখানে তাদের চ্যালেঞ্জ জানাচ্ছে স্টুটগার্ট। এমন সমীকরণে দুই দলের লড়াই এদিন জমে ওঠে। ঘরের মাঠে আধিপত্য দেখায় স্টুটগার্টই। গোলে শট নেওয়াতেও স্বাগতিকরাই এগিয়ে ছিল। গোটা ম্যাচে বায়ার্নের ২৫টি গোলের প্রচেষ্টা নিয়ে ১০টিই লক্ষ্যে রাখে তারা। বিপরীতে ১০টি আক্রমণ শানিয়ে মাত্র ৩টি শট লক্ষ্যে রাখতে সফল হয় বায়ার্ন।

ম্যাচের ২৯ মিনিটে দেনিজ উন্দাভের বানিয়ে দেওয়া বল থেকে গোল করে স্টুটগার্টকে এগিয়ে দেন স্তেরগিওউ। তবে ৮ মিনিট পরেই সমতায় ফেরে বায়ার্ন। স্পটকিক থেকে লিগে চলতি মৌসুমে নিজের ৩৬তম গোলটি করেন হ্যারি কেন। চলতি মৌসুমে ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের লড়াইয়ে সবচেয়ে এগিয়ে আছেন তিনিই।

প্রথমার্ধে ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

দ্বিতীয়ার্ধেও বায়ার্নের ওপর চাপ বজায় রাখে স্টুটগার্ট। তবে কিছুতেই গোলের দেখা পাচ্ছিল না স্বাগতিকরা। অবশেষে ৮৩ মিনিটে স্বাগতিকদের লিড এনে দেন ও-ইয়ুং জিয়ং। সিলাস এমভুমপা তাকে গোলটির বল বানিয়ে দেন।

এরপর ম্যাচের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে নিজেই গোল করেন এমভুমপা। সেরহৌ গুরিয়াসির পাস থেকে গোলটি করেন তিনি।

এই জয়ে ৩২ ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে স্টুটগার্ট। সমান ম্যাচে ৬৯ পয়েন্ট নিয়ে দুইয়ে বায়ার্ন মিউনিখ। ৩১ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে শীর্ষে লেভারকুসেন।

রিয়াল মাদ্রিদের বিপক্ষে সান্তিয়াগো বার্নাব্যুতে চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় লেগে মাঠে নামার আগে এই হার বায়ার্নের আত্মবিশ্বাসে চিড় ধরাতে পারে।

এদিকে দিনের আরেক ম্যাচে গোল উৎসব করেছে বরুশিয়া ডর্টমুন্ড। ঘরের মাঠে চতুর্থ মিনিটে ইয়োসোফা মৌকাকোর গোলে এগিয়ে যায় ডর্টমুন্ড। ২০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ডনি মালেন। এর ৯ মিনিট পর ব্যবধান আরও বাড়ান মৌকাকো। এই গোলটি তাকে বানিয়ে দেন মার্কো রিউস।

৩২ মিনিটে অগসবুর্গের পক্ষে রুবেন ভারগাস একটি গোল শোষ করেন। কিন্তু প্রথমার্ধের ৩৪ মিনিটে নিজেই গোল করেন ব্যবধান বাড়ান রিউস। চলতি মৌসুম শেষেই ১২ বছরের সম্পর্ক ছিন্ন করে ডর্টমুন্ড ছাড়ছেন এই উইঙ্গার।

প্রথমার্ধে ৪-০ গোলে এগিয়ে থাকা ডর্টমুন্ড ৬৪ মিনিটে পঞ্চম গোলের দেখা পায়। এই গোলেরও কারিগর রিউস। তার পাস থেকে বল জালে জড়ান এনমেচা। এর দুই মিনিট পরেই রিউসকে তুলে জুলিয়ান ব্রান্ডিটকে নামান ডর্টমুন্ডের কোচ। মাঠ ছাড়ার সময় দর্শকদের অভিবাদনে সাড়া দিতে গিয়ে চোখের কোণে অশ্রু জমে ওঠে এই জার্মানের।

এই জয়ে ৩২ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে আছে ডর্টমুন্ড। সমান ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে অগসবুর্গ।

ডর্টমুন্ড নিজেদের পরবর্তী ম্যাচ খেলবে চ্যাম্পিয়ন্স লিগে। পিএসজির মাঠে সেমিফাইনালের দ্বিতীয় লেগে মাঠে নামার আগে ১-০ গোলে এগিয়ে আছে ডর্টমুন্ড।

সর্বশেষ খবর