Homeখেলাফুটবল বিশ্বে জনপ্রিয় ১০ ক্লাব

ফুটবল বিশ্বে জনপ্রিয় ১০ ক্লাব

ফুটবল আমরা অনেকেই দেখি। কিন্তু সবাই কি জানি কোন ক্লাব সবচেয়ে জনপ্রিয়, কাদের অনুসারী সবচেয়ে বেশি? যারা জানেন না, তাদের জন্যই এ প্রতিবেদন।

জনপ্রিয়তার কথা যেহেতু বলা হলো, সেক্ষেত্রে বিবেচনায় আসবে অনুসারীর সংখ্যা, আরও বিশেষ করে বললে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে অনুসারীর সংখ্যা। এই ক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। শুধু ফেসবুকে তাদের অনুসারীর সংখ্যা ১২২ মিলিয়ন। তবে ফেসবুকের চেয়েও ইনস্টাগ্রামে তাদের বেশি ফলো করে থাকেন মানুষজন। ইনস্টাগ্রামে রিয়াল মাদ্রিদকে অনুসরণ করে ১৫৭ মিলিয়ন অ্যাকাউন্ট।

ফেসবুক এবং ইনস্টাগ্রাম; দুই ক্ষেত্রেই ১০০ মিলিয়নের বেশি অনুসারী রয়েছে বার্সেলোনারও। ফেসবুকে তাদের অনুসরণ করে ১১৪ মিলিয়ন অ্যাকাউন্ট, ইনস্টাগ্রামের ক্ষেত্রে অঙ্কটা ১২৭ মিলিয়ন।

ফেসবুক অনুসারীর বিবেচনায় এর পরের নামগুলো- ম্যানচেস্টার ইউনাইটেড (৮৩), বায়ার্ন মিউনিখ (৬০), চেলসি (৫৫), পিএসজি (৫২) ম্যানচেস্টার সিটি (৫১), য়্যুভেন্তাস (৪৭), লিভারপুল (৪৭) ও আর্সেনাল (৪৩)।

কেবল ইনস্টাগ্রাম অনুসারী আমলে নিলে রিয়াল-বার্সা বাদে উপরের ক্রমটা কিছুটা বদলে যায়। ম্যানচেস্টার ইউনাইটেড ও পিএসজি দুদলের অনুসারীর সংখ্যাই ৬৪ মিলিয়ন। ৬০ মিলিয়ন অনুসারী নিয়ে এরপর আছে য়্যুভেন্তাস। পরের স্থানগুলোতে আছে- ম্যানচেস্টার সিটি (৫৩) লিভারপুল (৪৫), বায়ার্ন (৪২), চেলসি (৪১) ও আর্সেনাল (২৯)।
ক্লাব ফেসবুক অনুসারী (মিলিয়ন) ইনস্টাগ্রাম অনুসারী (মিলিয়ন)
রিয়াল মাদ্রিদ ১২২ ১৫৭
বার্সেলোনা ১১৪ ১২৭
ম্যানচেস্টার ইউনাইটেড ৮৩ ৬৪
বায়ার্ন মিউনিখ ৬০ ৪২
চেলসি ৫৫ ৪১
পিএসজি ৫২ ৬৪
ম্যানচেস্টার সিটি ৫১ ৫৩
য়্যুভেন্তাস ৪৭ ৬০
লিভারপুল ৪৭ ৪৫
আর্সেনাল ৪৩ ২৯

সর্বশেষ খবর