Homeআন্তর্জাতিকভারতের তিন অঞ্চল নিয়ে নেপালের নতুন মানচিত্র ছাপা হবে ১০০ রুপির নোটে

ভারতের তিন অঞ্চল নিয়ে নেপালের নতুন মানচিত্র ছাপা হবে ১০০ রুপির নোটে

ভারতের তিন বিতর্কিত অঞ্চল অন্তর্ভূক্ত করে নতুন মানচিত্র আগেই প্রকাশ করেছে নেপাল। এবার সেই মানচিত্র দিয়ে ১০০ রুপির নতুন ব্যাংক নোট ছাপার ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এরই মধ্যে নোটের নতুন নকশা প্রকাশ করা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদন মতে, শুক্রবার (৩ মে) নেপাল সরকার নতুন মানচিত্র সম্বলিত নতুন ব্যাংক নোট ছাপানোর ঘোষণা দিয়েছে। ওই মানচিত্রে ভারত সীমান্তবর্তী বিতর্কিত তিন এলাকা লিম্পিয়াধুরা, লিপুলেখ ও কালাপানিকে নেপালের বলে দেখানো হয়েছে।

নেপালের মতো ভারতও সীমান্তের ওই তিন এলাকাকে নিজেদের বলে দাবি করে। প্রতিবেশী দেশের এমন পদক্ষেপে আগেই প্রতিবাদ জানিয়েছে ভারত। খোঁচার সুরে এই পদক্ষেপকে ‘কৃত্রিমভাবে এলাকা বাড়ানো’র চেষ্টা ও ‘অসমর্থনযোগ্য’ বলে মন্তব্য করেছে নয়াদিল্লি।

নেপাল সরকারের মুখপাত্র রেখা শর্মা বলেছেন, মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল নেপালের নতুন মানচিত্র দিয়ে ১০০ রুপির ব্যাংক নোটে ছাপানোর এই সিদ্ধান্ত নিয়েছেন। মানচিত্রে লিম্পিয়াধুরা, লিপুলেখ ও কালাপানি থাকবে।

তথ্য ও যোগাযোগ বিভাগের এই মন্ত্রী আরও বলেন, সরকার ১০০ রুপির ব্যাংক নোটের নতুন নকশা নিয়ে যে সিদ্ধান্ত নিয়েছে তা মন্ত্রিসভা অনুমোদন করে দিয়েছে। নতুন ব্যাংক নোট বিষয়ে সিদ্ধান্তের জন্য গত ২৫ এপ্রিল থেকে গত ২ মে পর্যন্ত ধারাবাহিক বেশ কয়েকটি বৈঠক অনুষ্ঠিত হয়।

২০২০ সালের ১৮ জুন নেপাল সরকার নতুন মানচিত্র তৈরি করে। সেখানেও লিপুলেখ, লিম্পিয়াধুরা ও কালাপানিকে মানচিত্রে অন্তর্ভূকক্ত করে দেখানো হয়। যা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করে নয়াদিল্লি। তখন ভারত বিষয়টিকে, ‘একতরফা নেয়া বিভ্রান্তিকর পদক্ষেপ’ বলে উল্লেখ করে।

নেপালের সঙ্গে ভারতের ১ হাজার ৮৫০ কিলোমিটার সীমান্ত রয়েছে। এর মধ্যে পাঁচটি রাজ্য রয়েছে। সিকিম, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডের কিছু কিছু অংশের গা ঘেঁষে রয়েছে ভারত-নেপাল সীমান্ত। সীমান্তের লিপুলেখ, কালাপানি, লিম্পিয়াধুরা এই তিন এলাকা নিয়ে দুই দেশের মধ্যে দ্বন্দ্ব রয়েছে।

সর্বশেষ খবর