Homeআন্তর্জাতিকযুক্তরাষ্ট্রে স্নাতক সমাপনী অনুষ্ঠানে ২৫ শিক্ষার্থী গ্রেফতার

যুক্তরাষ্ট্রে স্নাতক সমাপনী অনুষ্ঠানে ২৫ শিক্ষার্থী গ্রেফতার

মার্কিন আইনশৃঙ্খলা বাহিনীর নানা বাধার মুখেও গাজায় স্থায়ী যুদ্ধবিরতির জন্য বিক্ষোভ চালিয়ে যাচ্ছে ফিলিস্তিনপন্থি শিক্ষার্থীরা। শনিবার (৪ মে) যুক্তরাষ্ট্রের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের স্নাতক সমাপনী অনুষ্ঠান চলার সময়ই বিক্ষোভে ফেটে পড়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় ইউনিভার্সিটি অব ভার্জিনিয়া থেকে গ্রেফতার হন ২৫ জন শিক্ষার্থী।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদেনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ৩০টি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের একসাথে স্নাতক সমাপনী অনুষ্ঠান চলছিল। আর এর মধ্যেই বিক্ষোভকারী শিক্ষার্থীরা ফিলিস্তিনের পক্ষে স্লোগান দেয়া শুরু করে। এ সময় তাদের আটক করে মার্কিন পুলিশ। যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলনকে নস্যাৎ করার জন্য মার্কিন আইনশৃঙ্খলা বাহিনী কঠোরভাবে সোচ্চার।

এপ্রিল মাসের ১৮ থেকে এ পর্যন্ত ফিলিস্তিনের যুদ্ধবিরতির আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে দুই হাজারের বেশি শিক্ষার্থীদের গ্রেফতার করেছে মার্কিন পুলিশ। তবে তাতেও কোনো লাভ হচ্ছে না। বরং, নিপীড়িত ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় বিক্ষোভের এ ঢেউ আছড়ে পড়ছে যুক্তরাষ্ট্রের বাইরেও।

বৃহস্পতিবার (২ মে) থেকে কানাডার টরন্টো বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া এবং অটোয়া বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু করেছে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা।

এদিকে ইসরাইলের আরেক ঘনিষ্ঠ মিত্র অস্ট্রেলিয়ায় ফিলিস্তিনপন্থি বিক্ষোভের আঁচ লেগেছে। বিক্ষোভের সঙ্গে প্রতিদিনই যুক্ত হচ্ছে দেশটির বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ হয়েছে জর্ডানেও। এছাড়াও জাপান, ইতালি, মেক্সিকো ও লেবাননসহ বিশ্বের বহু দেশে শিক্ষার্থীরা গাজায় ইসরাইলি গণহত্যা ও আগ্রাসন বন্ধের দাবিতে বিক্ষোভ করছেন।

সর্বশেষ খবর