Homeখেলাহলান্ডের আগুনে পুড়ল উলভস, শিরোপা লড়াই জমিয়ে রাখল সিটি

হলান্ডের আগুনে পুড়ল উলভস, শিরোপা লড়াই জমিয়ে রাখল সিটি

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের চারটিরই শিরোপা নিশ্চিত হয়ে গেছে বেশ কয়েক ম্যাচ বাকি থাকতেই। কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগে তুমুল প্রতিদ্বন্দ্বিতা চলছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি ও রানার্সআপ আর্সেনালের মধ্যে। সম্ভাবনার কুপি টিমটিম করে জ্বললেও লড়াইয়ে টিকে আছে লিভারপুলও। শনিবার (৪ মে) নিজেদের ম্যাচে আর্সেনাল বড় ব্যবধান বাড়িয়ে চাপ তৈরি করেছিল সিটিজেনদের ওপর। জবাবে উলভারহ্যাম্পটনের ওপর ঝাল মেটালেন ম্যানসিটির গোলমেশিন আর্লিং হলান্ড।

কিছুদিন থেকেই সমালোচনা সহ্য করতে হচ্ছিল আর্লিং হলান্ডকে। গত মৌসুমের মতো যে মুড়িমুড়কির মতো গোল করতে পারছিলেন না এই নরওয়েজিয়ান গোলমেশিন। নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি রয় কিন তো বলেই দিয়েছেন, গোল করা বাদে হলান্ডের খেলা তৃতীয় শ্রেণির। সেই রাগটাই যেন আগুন হয়ে জ্বলল ইতিহাদে। আর তাতে জ্বলে পুড়ে ছারখার সফরকারী উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স।

ঘরের মাঠে আর্লিং হলান্ডের ৪ গোল ও হুলিয়ান আলভারেজের ১ গোলে ভর করে উলভারহ্যাম্পটনকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ম্যানচেস্টার সিটি। এই জয়ে শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে ব্যবধান ফের ১ পয়েন্টে নিয়ে এসেছে পেপ গার্দিওলার দল। ৩৬ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল, এক ম্যাচ কম খেলা ম্যানসিটির সংগ্রহ ৮২ পয়েন্ট।

লিগে আর্সেনালের আর দুই ম্যাচ বাকি থাকলেও সিটির ম্যাচ বাকি তিনটি। তৃতীয় স্থানে থাকা লিভারপুলের সংগ্রহ ৩৫ ম্যাচে ৭৫ পয়েন্ট।

গত সেপ্টেম্বরে উলভারহ্যাম্পটনের মাঠে মৌসুমের প্রথম হারের স্বাদ পেয়েছিল ম্যানসিটি। এবার ঘরের মাঠে সেই হারের প্রতিশোধ নিল সিটিজেনরা।

এদিন শুরু থেকেই দাপট দেখায় স্বাগতিক সিটি। ১২ মিনিটে গোলও পেয়ে যায় তারা। উলভসের ডি-বক্সে সিটির ডিফেন্ডার জস্কো গাভার্দিওল ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পটকিকে বল জালে পাঠান আগের ম্যাচে একাদশের বাইরে থাকা হলান্ড। ৩৫ মিনিটে হলান্ডের আরও এক গোলে ব্যবধান বাড়ায় সিটি। ছয় গজ বক্সের বাঁ দিক থেকে হেড করে এই গোলটি করেন তিনি। প্রথমার্ধের যোগ করা সময়েই আরও একটি স্পটকিকে হ্যাটট্রিক পূর্ণ করেন ২৩ বছর বয়সী হলান্ড। এবার হলান্ড নিজেই ডি-বক্সে ফাউলের শিকার হয়েছিলেন। স্পটকিক থেকে গোল করেন তিনি।

গত মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ড থেকে ম্যানসিটিতে যোগ দেয়ার পর এটি প্রিমিয়ার লিগে হলান্ডের ষষ্ঠ হ্যাটট্রিক। তাতে বসলেন লুইস সুয়ারেজের পাশে। প্রতিযোগিতামূলক ফুটবলে সব মিলিয়ে এটি তার ২১তম হ্যাটট্রিক।

দ্বিতীয়ার্ধের শুরুতে দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড হাং হি-চানের গোলে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা জাগিয়েছিল উলভসরা। কিন্তু হলান্ডের আরও এক গোলে স্তব্ধ হয়ে যায় সফরকারীরা। ইংলিশ ফরোয়ার্ড ফিল ফোডেনের উঁচু করে বাড়ানো থ্রু বল দুবার ছুঁয়ে নিয়ন্ত্রণে নেন হলান্ড। এরপর দ্রুত বক্সে ঢুকে পড়েন তিনি। তাকে বাধা দিতে সফরকারীদের একজন ছুঁটে আসেন, তবে ঠাণ্ডা মাথায় তাকে কাটিয়ে জোরাল শটে দূরের পোস্ট বল পাঠান এই নরওয়েজিয়ান।

এই নিয়ে লিগে ২৭ ম্যাচে ২৫ গোল হলো হলান্ডের। তাতে তিনিই এখন পর্যন্ত প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা। ২০ গোল নিয়ে তার পরেই আছেন চেলসির কোল পালমার। সব প্রতিযোগিতা মিলিয়ে এই মৌসুমে ৩৬ গোল করলেন হলান্ড।

৮২ মিনিটে হলান্ডকে তুলে আর্জেন্টাইন ফরোয়ার্ড হুলিয়ান আলভারেজকে নামান গার্দিওলা। এটি ম্যানসিটির জার্সিতে তার ১০০তম ম্যাচ। আলভারেজ উপলক্ষটা স্মরণীয় করে রাখলেন দারুণ এক গোল করে। মাঠে নামার দুই মিনিটের মধ্যে রদ্রির পাস পেয়ে বক্সে ঢুকে নিচু শটে প্রতিপক্ষের কফিনে শেষ পেরেক ঠুকে দেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা। এটি এবারের লিগে তার দশম গোল। সব মিলিয়ে সিটির জার্সিতে ১০০ ম্যাচে ৩৫ গোল ও ১৮ অ্যাসিস্ট করেছেন ২৪ বছর বয়সী এই বিশ্বকাপজয়ী তারকা।

লিগে এই নিয়ে ২০ ম্যাচ অপরাজিত সিটি। গত ডিসেম্বরে অ্যাস্টন ভিলার মাঠ থেকে শেষবার হেরে ফিরেছিল সিটিজেনরা।

সর্বশেষ খবর

Exit mobile version