Homeআন্তর্জাতিকবৈশ্বিক সংঘর্ষ নিয়ে পুতিনের সতর্কবার্তা

বৈশ্বিক সংঘর্ষ নিয়ে পুতিনের সতর্কবার্তা

পশ্চিমারা বৈশ্বিক সংঘাতের ঝুঁকি বাড়াচ্ছে বলে অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (৯ মে) নাৎসি বাহিনীর বিরুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধ জয়ের উপলক্ষে দেয়া এক ভাষণে এই অভিযোগ করেন তিনি।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির নাৎসি বাহিনীর পরাজয়ের ৭৯তম বার্ষিকীতে জমকালো কুচকাওয়াজের আয়োজন করে রাশিয়া।

স্থানীয় সময় সকাল ১০টায় রাশিয়ার রাজধানীয় মস্কোর রেড স্কায়ারে আয়োজিত হয় এ অনুষ্ঠান। এতে দেশটির সামরিক বাহিনীর বিভিন্ন শাখার প্রায় কয়েক হাজার সদস্য অংশ নেয়।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈশ্বিক সংঘাতের ঝুঁকি সৃষ্টির জন্য পশ্চিমা দেশগুলোকে অভিযুক্ত করেছেন এবং বলেছেন, কাউকে বিশ্বের বৃহত্তম পারমাণবিক শক্তিধর দেশকে হুমকি দেয়ার সুযোগ দেয়া হবে না।

প্রতিপক্ষকে চোখে আঙুল দিয়ে নিজেদের শক্তির জানান দেয়াসহ শত্রুদের বিরুদ্ধে চরম হুঁশিয়ারির সুর ছিল পুতিনের গলায়। রুশ প্রেসিডেন্ট বলেন, বিশ্বযুদ্ধ এড়াতে সর্বশক্তি প্রয়োগ করবে রাশিয়া। তবে দেশের বিরুদ্ধে কোন হুমকি মানা হবে না। আমাদের কৌশলগত বাহিনী সবসময় যুদ্ধের প্রস্তুতিতে থাকে।

পুতিন বলেন, পশ্চিমা দেশগুলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের শিক্ষা ভুলে যেতে চাইবে। তবে নাৎসি জার্মানির পরাজয়ের সাথে জড়িত সমস্ত মিত্রদের সম্মান জানিয়েছে রাশিয়া। তিনি জাপানি সামরিকবাদের বিরুদ্ধে চীনা জনগণের লড়াইয়ের কথাও উল্লেখ করেন।

১৯৪৫ সালের ৮ মে রাত ১১টা ১ মিনিটে নাৎসি জার্মানির নিঃশর্ত আত্মসমর্পণ কার্যকর হয়। আর তাই ফ্রান্স, ব্রিটেন এবং যুক্তরাষ্ট্রের কাছে এই দিনটিই ‘ইউরোপে বিজয় দিবস’ হিসাবে চিহ্নিত। তবে মস্কোতে সেদিন এরইমধ্যে ৯ মে তারিখ শুরু হওয়ায় এই দিবসটিই সোভিয়েত ইউনিয়নের ‘বিজয় দিবস’ হয়ে ওঠে।

সর্বশেষ খবর

Exit mobile version