Homeখেলাপেলের নামে সব দেশে স্টেডিয়াম চান ফিফা সভাপতি

পেলের নামে সব দেশে স্টেডিয়াম চান ফিফা সভাপতি

ব্রাজিলে শুরু হয়ে গেছে ফুটবলসম্রাট পেলের শেষ বিদায়ের আনুষ্ঠানিকতা। ‘ও রেই’ -কে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নেমেছে তার ক্লাব সান্তোসের আঙিনায়। তিনবারের বিশ্বচ্যাম্পিয়নকে শ্রদ্ধা জানাতে ব্রাজিলে উপস্থিত হয়েছেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। সেখানেই ফিফার সদস্য দেশগুলোর কাছে নিজের দাবি তুলে ধরেন তিনি। ফুটবলসম্রাটের নামে প্রতিটি দেশে স্টেডিয়াম দেখতে চান তিনি।

২৯ ডিসেম্বর বিশ্বকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন পেলে। ৮২ বছর বয়সী ফুটবলসম্রাট দীর্ঘদিন থেকে ভুগছিলেন কোলন ক্যানসারে। সোমবার (২ ডিসেম্বর) শেষ শ্রদ্ধা জানাতে তার মরদেহ আনা হয় আজন্মের ক্লাব সান্তোসের মাঠ ভিলা বেলমিরোতে। সেখানে সাধারণ মানুষ থেকে শুরু করে, সাবেক ও বর্তমান ফুটবলারদের সঙ্গে ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোও শ্রদ্ধা জানিয়েছেন প্রয়াত কিংবদন্তিকে।

ভিলা বেলমিরোতে ২৪ ঘণ্টার জন্য রাখা হয়েছে পেলের মরদেহ। শেষবারের মতো প্রিয় তারকাকে দেখার জন্য ফুটবল্ভক্তরা উপস্থিত হয়েছেন সান্তোসের নিজস্ব এই মাঠে। বিভিন্ন গণমাধ্যমে উঠে আসা চিত্রে দেখা মেলে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ‘ও রেই’ -কে শ্রদ্ধা জানাতে অপেক্ষা করছে ব্রাজিলিয়ানরা।

এদিন পেলের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সারাবিশ্বের প্রতি আবেগঘন বক্তব্য দেন ফিফা সভাপতি ইনফান্তিনো। তার বক্তব্যে প্রতিটি দেশকে অনুরোধ জানান ফুটবলসম্রাটের নামে একটি করে স্টেডিয়াম নির্মাণের। স্থানীয় সংবাদকর্মীদের তিনি বলেন, ‘আমরা বিশ্বের প্রতিটি দেশকে অনুরোধ করব তাদের একটি স্টেডিয়াম যেন পেলের নামে নামকরণ করা হয়।’ শিশুরা যেন ফুটবলসম্রাটের গুরুত্ব বুঝতে পারে সেটা ভেবেই তিনি এই প্রস্তাব করেন।

তিনি আরও বলেন, ‘পেলে চিরন্তন। ‘রাজা’র প্রাপ্য সম্মান অবশ্যই ফিফা দেবে। আমরা বিশ্বের সব ফুটবল ফেডারেশনকে প্রতিটি ম্যাচের আগে এক মিনিট নীরবতা পালন করতে বলেছি এবং ২১১টি দেশকে বলেছি, তাদের একটি স্টেডিয়ামের নামকরণ যেন পেলের নামে করা হয়।’

সম্মান প্রদর্শন শেষে মঙ্গলবার (৩ জানুয়ারি) পেলের মরদেহ নিয়ে শেষযাত্রা হবে সান্তোসের রাস্তায়। নিয়ে যাওয়া হবে ক্যানাল ৬ সড়কের পৈতৃক বাড়ির সামনে দিয়ে। যেখানে থাকেন পেলের শত বছর বয়সী শয্যাশায়ী মা। ছেলেকে শেষবারের মতো একবার ছুঁয়ে দেখবেন বলে। স্মৃতি হারিয়ে ফেলায় তিনি জানেনই না তার ছেলে মারা গেছে।

এদিন মেমোরিয়াল নেকরোপোল একিউমেনিকা সমাধিস্থলের ১৪ তলা ভবনে সমাহিত করার কথা রয়েছে পেলেকে। এটি বিশ্বের সবচেয়ে উঁচু ও খাড়া সমাধিস্থল। এর ওপর থেকে ভিলা বেলমিরো স্টেডিয়ামও দেখা যায়।

সর্বশেষ খবর