Homeআন্তর্জাতিককবে থেকে ছাঁটাই, জানাল আমাজন

কবে থেকে ছাঁটাই, জানাল আমাজন

বিশ্বের অন্যতম বড় ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটছে সে খবর জানা গেছে আগেই। কবে থেকে এ ছাঁটাই প্রক্রিয়া শুরু হবে, এবার সেটিও নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানায়, অর্থনৈতিক মন্দার শঙ্কায় ব্যয় কমাতে প্রতিষ্ঠানের ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাই করতে যাচ্ছে আমাজন। আগামী ১৮ জানুয়ারি থেকে বিষয়টি সংশ্লিষ্ট কর্মীদের জানানো শুরু হবে বলে জানিয়েছেন আমাজনের প্রধান নির্বাহী অ্যান্ডি জ্যাসি। 

বিশ্বজুড়ে সংস্থাটির প্রায় তিন লাখ শক্তিশালী করপোরেট কর্মী রয়েছে। সেখান থেকে প্রায় ৬ শতাংশ কর্মী ছাঁটাইয়ের মুখে পড়তে যাচ্ছেন। যা আমাজনের মোট ১৫ লাখ কর্মীর প্রায় ১.৩ শতাংশ। এর মধ্যে রয়েছেন সারা বিশ্বের ডিস্ট্রিবিউশন সেন্টারের কর্মীরা এবং চুক্তিভিত্তিক কর্মীরাও৷  

গত নভেম্বরে আমাজন কর্তৃপক্ষ জানায়, তারা ছাঁটাই প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে। তবে কত সংখ্যক কর্মী চাকরি হারাতে যাচ্ছেন বা কবে থেকে তা কার্যকর হবে, সে বিষয়ে তখন স্পষ্ট করে কিছু জানানো হয়নি। 

অ্যান্ডি জ্যাসি বলেন, যারা ক্ষতিগ্রস্ত (চাকরিচ্যুত) হচ্ছেন আমরা তাদের সহায়তা করার জন্য কাজ করছি এবং বিভিন্ন প্যাকেজ চালু করছি। যার মধ্যে একটি পৃথক অর্থ প্রদান, ট্রানজিশনাল হেলথ ইন্স্যুরেন্স বেনিফিট এবং অন্য চাকরি পেতে সহায়তা অন্তর্ভুক্ত।

সর্বশেষ খবর