Homeবিনোদনগোল্ডেন গ্লোবের সংক্ষিপ্ত তালিকায় ছিল ‘হাওয়া’ সিনেমা

গোল্ডেন গ্লোবের সংক্ষিপ্ত তালিকায় ছিল ‘হাওয়া’ সিনেমা

গত বছরের সেরা চলচ্চিত্র ও টেলিভিশনের কাজগুলোকে স্বীকৃতি জানানোর অন্যতম আসর গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড। যে অনুষ্ঠানে অংশ নেন হলিউডসহ বিনোদন দুনিয়ার রথী-মহারথীরা। তবে দুঃখের বিষয়, এখন পর্যন্ত বাংলাদেশের কোনো সিনেমা মনোনয়ন পায়নি। তবে এই দুঃসংবাদের মধ্যে বড় চমক হলো, গত বছর মুক্তি পাওয়া বাংলাদেশের ‘হাওয়া’ সিনেমা গোল্ডেন গ্লোবের সংক্ষিপ্ত তালিকায় ছিল বলে জানা গেছে। বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন বাংলাদেশি হিসেবে গোল্ডেন গ্লোবে ভোট দেয়ার একমাত্র সুযোগ পেয়েছেন সাদিয়া খালিদ, যিনি চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার।

তিনি জানান তথ্যটা প্রথমে জেনে অবাক হয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, “আমরা কোন সিনেমাকে ভোট দিই, সেটা জানা যায়। কোন সিনেমা কত ভোট পেয়ে কোন পজিশনে আছে, এটা মনোনয়ন ঘোষণার সময়ই জেনেছিলাম। তখন শর্ট লিস্টে থাকা তালিকায় দেখি ‘হাওয়া’ সিনেমার নাম। বাংলাদেশের কোনো সিনেমা আগে শর্ট লিস্টে থাকলেও সেটা আমরা জানি না। এবার নিজের দেশের সিনেমা দেখে গর্ব হচ্ছিল।”

এর আগে শুধু হলিউড থেকে ভোট দেয়ার ব্যবস্থা ছিল। এর বাইরে বিশ্বের অন্য দেশ থেকে ভোটিংয়ের সুযোগ ছিল না। চলতি বছর থেকে সারা বিশ্ব থেকে ভোটিংয়ের জন্য ১০৩ জনকে বাছাই করা হয়েছে। সব মিলিয়ে এবার ভোটার ২০০ জন। সে তালিকায় জায়গা পেয়ে সাদিয়া প্রথমবারের মতো ভোট দেন। তিনি বলেন, “গোল্ডেন গ্লোবে জমা দেয়া সিনেমাগুলোর প্রযোজনা প্রতিষ্ঠান থেকে ভোটের জন্য প্রচারণা চালানো হয়। সেখানে হয়তো পিছিয়ে ছিল ‘হাওয়া’। সিনেমাটি ভালো ছিল। সিনেমাটির কোনো প্রচারণা ভোটারদের কাছে গেলে হয়তো এটা গোল্ডেন গ্লোব মনোনয়ন পেতে পারত।”

‘হাওয়া’ সংক্ষিপ্ত তালিকায় থাকার কথা শুনেছেন সিনেমাটির পরিচালক মেজবাউর রহমান সুমন। তিনি জানান, বাংলাদেশের আন্তর্জাতিক ডিস্ট্রিবিউটর মনে হয় ভোট দেয়ার প্রসঙ্গে জানতে পারেন, কিন্তু তিনি কীভাবে ভোট দিতে হয় বা কীভাবে এর প্রচারণা চালাতে হয়, সেই প্রসঙ্গে কিছু জানেন না। প্রসেসিং জানলে হয়তো মনোনয়নের জন্য ভোট চাইতেন। তবে ভালো লাগছে যে তাদের ছবিটা শর্ট লিস্টে ছিল। মনোনয়নে জায়গা করে নিলে আরও বেশি ভালো লাগত তার।

এবারের গোল্ডেন গ্লোবের চূড়ান্ত আসর বসবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস রাজ্যের বেভারলি হিল শহরে। যুক্তরাষ্ট্রের সময় অনুয়ায়ী ১০ জানুয়ারি ৮০তম এ আয়োজন বসতে যাচ্ছে। এ বছর গোল্ডেন গ্লোবের শর্ট লিস্টে থাকা সিনেমাগুলো থেকেই চূড়ান্ত মনোনয়ন পেয়েছিল পাঁচটি সিনেমা। কোভিড ভাইরাসের কারণে গত বছর অনুষ্ঠান হলেও সেখানে কোনো দর্শক বা মনোনয়নপ্রাপ্ত তারকা ছিলেন না। কেবল নির্বাচিত সদস্যদের উপস্থিতিতে অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। এমনকি অনুষ্ঠানস্থলে বিছানো হয়নি লালগালিচা, আমন্ত্রণ জানানো হয়নি কোনো গণমাধ্যমকেও। সেখানে এবার জাঁকজমকভাবে বসতে যাচ্ছে গোল্ডেন গ্লোবের ৮০তম আয়োজন।

সর্বশেষ খবর