Homeআন্তর্জাতিকযৌন নির্যাতনে দণ্ডিত ক্যাথলিক জর্জ পেলের মৃত্যু

যৌন নির্যাতনে দণ্ডিত ক্যাথলিক জর্জ পেলের মৃত্যু

শিশু নির্যাতনের দায়ে দোষী সাব্যস্ত অস্ট্রেলিয়ার সর্বোচ্চ ক্যাথলিক যাজক জর্জ পেলে মারা গেছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, মৃত্যুর সময় জর্জ পেলের বয়স হয়েছিল ৮১ বছর।

ইতালির রাজধানীর রোমের একটি হাসপাতালে স্থানীয় সময় মঙ্গলবার (১১ জানুয়ারি) স্থানীয় সময় রাতে কার্ডিনাল পেলের মৃত্যু হয় বলে জানিয়েছেন তার ব্যক্তিগত সহকারী ফাদার জোসেফ হ্যামিল্টন। বিবিসি জানায়, নিতম্বের অস্ত্রোপচারের সময় হৃদপিণ্ডের জটিলতায় মারা যান তিনি।

জর্জ পেলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার বর্তমান প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ এবং সাবেক প্রধানমন্ত্রী টনি অ্যাবট।    

২০১৪ সালে ভ্যাটিকানে অর্থ বিভাগের দায়িত্ব পান পেলে। এ সময় ভ্যাটিকানের তৃতীয় শীর্ষ কর্মকর্তা হিসেবে তাকে দেখা হতো। পরে ২০১৭ সালে এই পদ ছেড়ে তিনি অস্ট্রেলিয়ায় এসে শিশুদের যৌন হেনস্তার অভিযোগে করা মামলার বিচার প্রক্রিয়ায় অংশ নেন । ১৯৯০ সালে মেলবোর্নের আর্চবিশপ থাকাকালীন দুটি ছেলেকে নির্যাতন অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৮ সালে তাকে ৬ বছরের কারাদণ্ড দেয়া হয়। পরে আপিল করলে ২০২০ সালে অস্ট্রেলিয়ার উচ্চ আদালতের রায়ে খালাস পান তিনি। তবে কার্ডিনাল পেলের বিরুদ্ধে হেনস্তার অভিযোগে এক কিশোরের বাবার করা মামলাটি এখনও চলছে।

যৌন নির্যাতনের ঘটনাকে মিথ্যা আখ্যায়িত করে জর্জ পেলে বরাবরই নিজেকে নির্দোষ দাবি করে এসেছিলেন।

সর্বশেষ খবর