Homeআন্তর্জাতিকভারতে কোনো প্রস্তুতি ম্যাচ খেলবে না অস্ট্রেলিয়া

ভারতে কোনো প্রস্তুতি ম্যাচ খেলবে না অস্ট্রেলিয়া

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে কোনো প্রস্তুতি ম্যাচ খেলছে না অস্ট্রেলিয়া। ম্যাচ না খেলে অভিনব প্রস্ততি শুরু করেছে কামিন্সরা। টিম ইন্ডিয়াকে হারাতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর সাহায্য নিচ্ছে অস্ট্রেলিয়া। কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড এবং স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরির নির্দেশে তৈরি করা হয়েছে বিশেষ পিচ। সেখানেই চলছে অস্ট্রেলিয়ার অনুশীলন। স্মিথদের আশা, এবার তারা ঘোচাতে পারবেন দীর্ঘদিন ধরে বয়ে বেড়ানো ভারতের মাটিতে টেস্ট সিরিজ জিততে না পারার আক্ষেপ।

২০১২ সালে সবশেষ ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয়ের সুখস্মৃতি পেয়েছিল অস্ট্রেলিয়া। এরপর থেকে সাদা পোশাকে কোহলিদের রাজ্যে এসে যেন সিরিজ জয় দূরের বাতিঘর হয়ে গেছে অজিদের জন্য। এবার বর্ডার-গাভাস্কার ট্রফি জয়ের জন্য আটঘাট বেঁধে এসেছে অস্ট্রেলিয়া। এ বার বর্ডার-গাভাস্কার ট্রফি দেশে নিয়ে যেতে মরিয়া কামিন্সরা। ভারতের মাটিতে টেস্ট সিরিজের আগে প্রস্তুতি ম্যাচ খেলা এক রকম নিয়মে পরিণত হয়েছে দলগুলোর কাছে। তবে এবার প্রথা ভেঙে ভিন্ন পথে হেঁটেছে অস্ট্রেলিয়া।

ভারতীয় উইকেটের সঙ্গে মানিয়ে নেয়ার জন্য এত দিন প্রস্তুতি ম্যাচকেই সেরা ব্যবস্থা বলে মনে করত বিদেশি দলগুলো। সেই ধারণা ভেঙে দিলেন বর্ডার-গাভাস্কার ট্রফি খেলতে ভারতে আসা প্যাট কামিন্সরা। কোনও প্রস্তুতি ম্যাচ না খেলেই রোহিত শর্মাদের বিরুদ্ধে টেস্ট খেলবেন তারা। প্রস্তুতি ম্যাচ না খেলে তারা বিশেষভাবে তৈরি স্পিন সহায়ক উইকেটে প্রস্তুতি সারছেন।

প্রস্তুতি ম্যাচ না খেললেও প্রস্ততিতে কোনও কমতি রাখছে না অস্ট্রেলিয়া। প্রস্তুতির জন্য তারা সাহায্য নিচ্ছে বিরাট কোহলির আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর। বেঙ্গালুরুর কাছে চার দিনের বিশেষ প্রস্তুতি শিবির করছে সফরকারীরা। কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড এবং স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টরির নির্দেশে তৈরি করানো হয়েছে বিশেষ পিচ।

সেই পিচেই প্রস্তুতি সারছেন কামিন্সরা। আইপিএল ফ্র্যাঞ্চাইজি আরসিবির সঙ্গে যুক্ত নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক। ভেট্টরিই আরসিবি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিশেষ স্পিন সহায়ক উইকেট তৈরি করিয়েছেন। চার দিনের প্রস্তুতি শিবির শেষে নাগপুর চলে যাবে অস্ট্রেলিয়া দল। সেখানেই ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ভারত-অস্ট্রেলিয়া প্রথম টেস্ট।

সর্বশেষ খবর