Homeখেলানিজের আদর্শকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন এমবাপ্পে

নিজের আদর্শকে জন্মদিনের শুভেচ্ছা জানালেন এমবাপ্পে

ফ্রান্সের অন্যতম সেরাদের একজন হয়ে উঠছেন কিলিয়ান এমবাপ্পে। ফুটবল জীবনের শুরুতেই মেটাতে পেরেছেন বিশ্বকাপ ছুঁয়ে দেখার বাসনা। যে জীবনে তারই আইডল বঞ্চিত হয়েছেন এ অমর উপভোগ্য আনন্দ থেকে। তবুও সেই গুরু ক্রিস্টিয়ানো রোনালদোকে হৃদয়ের শীর্ষস্থান থেকে কক্ষচ্যুত করেননি। পর্তুগিজ তারকার জন্মদিনে তাই অকপটে স্মরণ করলেন ফুটবল মহাতারকাকে।

গতকাল রোববার (৫ ফেব্রুয়ারি) ৩৮ বছরে পা দেন পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। দিনটি উপলক্ষে সারা ফুটবল বিশ্ব স্মরণে এনেছিল সিআরসেভেনকে। সেই তালিকা থেকে বাদ যাননি ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে।

ছোটবেলা থেকেই রোনালদোকে অনুসরণ করে আসছেন এমবাপ্পে। নিজের আদর্শ বলে গর্বও করেন তিনি। সেই আদর্শের মানুষের জন্মদিনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শুভেচ্ছা জানালেন এমবাপ্পে। সেখানে তিনি বলেছেন, ‘শুভ জন্মদিন আমার আদর্শ।’

১৯৮৫ সালে পর্তুগালের ফুনচালের এক দরিদ্র পরিবারে জন্ম রোনালদোর। ২০০৩ সালের ২০ আগস্ট কাজাখস্তানের বিপক্ষে পর্তুগালের জার্সিতে অভিষেক হয় তার। জাতীয় দলের জার্সিতে পাঁচটি বিশ্বকাপ ও ৫টি ইউরো খেলেছেন রোনালদো। ইউরো চ্যাম্পিয়নশিপের ইতিহাসে তিনিই সর্বোচ্চ গোলের মালিক।

জাতীয় দলের জার্সিতে ১৯১টি ম্যাচ খেলা রোনালদো আন্তর্জাতিক ফুটবলে পুরুষ ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ গোলের মালিক। ২০২১ সালে উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে জোড়া গোল করে তিনি ভেঙে দেন ইরানের আলি দাইয়ির ১০৯ গোলের রেকর্ড।

শুধু আন্তর্জাতিক ফুটবলেই নয়, পেশাদার ফুটবলের ইতিহাসে আনুষ্ঠানিক গোলের হিসেবে রোনালদোই সর্বোচ্চ গোলের মালিক। এখন পর্যন্ত ১১৩৯ ম্যাচ খেলে ৮১৮ গোল করেছেন এই কিংবদন্তি।

সর্বশেষ খবর