Homeআন্তর্জাতিকরুশ কূটনীতিকদের বহিষ্কার করল নেদারল্যান্ডস

রুশ কূটনীতিকদের বহিষ্কার করল নেদারল্যান্ডস

রাশিয়ার বিরুদ্ধে গুপ্তচর পাঠানোর অভিযোগ তুলেছে নেদারল্যান্ডস। এ কারণে কয়েকজন রুশ কূটনীতিককে বহিষ্কারের কথা জানিয়েছে দেশটি। শনিবার (১৮ ফেব্রুয়ারি) আল জাজিরার প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, শনিবার (১৮ ফেব্রুয়ারি) ডাচ সরকার জানায়, তারা রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে রাশিয়ার কনস্যুলেট বন্ধ করবে এবং হেগে রাশিয়ান দূতাবাসে রাশিয়ান কূটনীতিকদের সংখ্যা কমিয়ে ফেলবে।

এক বিবৃতিতে ডাচ পররাষ্ট্রমন্ত্রী ওপকে হোয়েকস্ট্রা বলেন, রাশিয়া কূটনীতির আড়ালে গোপনে নেদারল্যান্ডসে গোয়েন্দা এজেন্টদের আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। আমরা এটি করতে দিতে পারি না। আর দেবও না।

তিনি আরও বলেন, আমাদের পক্ষ থেকে সমস্যা সমাধানের জন্য অনেক প্রচেষ্টা চালানো হয়েছে। আমরা এটা এখন কিংবা কখনোই করতে দেব না। যে কোনো সময়ের থেকে রাশিয়ার সঙ্গে তার দেশের সম্পর্ক জটিল থাকা সত্ত্বেও যোগাযোগ রক্ষার চ্যানেল হিসেবে দূতাবাস খোলা রাখা গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি।

এই ঘটনাকে রাশিয়ার সঙ্গে নেদারল্যান্ডসের কূটনৈতিক সম্পর্কের ‘সর্বশেষ পরিস্থিতি’ বলে অভিহিত করা হয়েছে। গত বছরের ফেব্রুয়ারিতে মস্কো কিয়েভে পূর্ণমাত্রার সামরিক অভিযান শুরু করলে ডাচ সরকারের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক বিরোধ শুরু হয়। ১৭ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে আমস্টারডাম। পাল্টা জবাবে মস্কো নেদারল্যান্ডসের ১৫ জন কূটনীতিককে বহিষ্কার করে।

জানা যায়, রুশ কূটনীতিকদের নেদারল্যান্ডস ছাড়তে ২ সপ্তাহের সময় দেয়া হয়েছে। আমস্টারডামে অবস্থিত রাশিয়ার একটি ব্যবসায়ী প্রতিষ্ঠান মঙ্গলবারের (২১ ফেব্রুয়ারি) মধ্যে বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরু হয়। এরপরই রাশিয়ার সঙ্গে ইউরোপের অনেক দেশের কূটনৈতিক বিরোধ শুরু হয়, তার মধ্য ডাচ্‌ সরকার অন্যতম।

সর্বশেষ খবর

Exit mobile version