Homeআন্তর্জাতিকরাশিয়া সফরের প্রস্তুতি নিচ্ছেন শি জিনপিং

রাশিয়া সফরের প্রস্তুতি নিচ্ছেন শি জিনপিং

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে আগামী মাসে রাশিয়া যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

চীনা প্রেসিডেন্টের সম্ভাব্য রাশিয়া সফরের পরিকল্পনার সঙ্গে কর্মকর্তাদের বরাত দিয়ে  মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে,  ইউক্রেনে টেকসই শান্তি প্রতিষ্ঠায় বহুপক্ষীয় আলোচনার অংশ হিসেবে এ সফরে শি জিনপিং পুতিনের সঙ্গে বৈঠক করবেন।  

ওয়াল স্ট্রিট আরও জানায়, যুদ্ধে পারমাণবিক অস্ত্র যাতে ব্যবহার করা না হয় সে বিষয়েও পুতিনের সঙ্গে কথা বলবেন শি জিনপিং। এই সফরের প্রস্তুতি প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এখনও দিন-তারিখ নির্ধারণ না হলেও শির সফর এপ্রিলে বা মে মাসের শুরুতে হতে পারে। 

এ সময় রাশিয়া সে সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে জয়ের বার্ষিকী উদ্‌যাপন করবে। চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই বর্তমানে মস্কোতে রয়েছেন এবং বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই বর্তমানে মস্কোতে অবস্থান করছেন। আজ বুধবার তার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।  

রাশিয়া ইউক্রেন হামলা করার কয়েকদিন আগে গত বছর বেইজিং শীতকালীন অলিম্পিকের আগে শি এবং পুতিন চীনে বৈঠক করেছিলেন। এ সময় তারা চীন এবং রাশিয়ার মধ্যে ‘সীমাহীন’ অংশীদারত্ব ঘোষণা করেছিলেন । গত ডিসেম্বরে তাদের মধ্যে ভিডিও কল হয়েছিল।

বেইজিং এখন পর্যন্ত ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা করেনি বা মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নেতৃত্বাধীন নিষেধাজ্ঞায় যোগ দেয়নি। 

সর্বশেষ খবর