Homeখেলাথামছে‌ই না ব্রাজিল তারকা ভিনিসিউসের প্রতি আক্রমণ

থামছে‌ই না ব্রাজিল তারকা ভিনিসিউসের প্রতি আক্রমণ

যেন এক নিয়মে পরিণত হয়েছে ব্রাজিল তারকা ভিনিসিউস জুনিয়রকে বর্ণবাদী আক্রমণ করা। একের পর এক নির্মম এই আক্রমণ ও অপমানের শিকার হয়ে রিয়াল মাদ্রিদ উইঙ্গার এখন ক্লান্ত। কয়েকটি ঘটনায় শাস্তি দেয়া হলেও বর্ণবাদী আচরণ বন্ধ হয়নি।

রোববার (৫ মার্চ) দিবাগত রাত ২টায় লা লিগার ম্যাচে মুখোমুখি হয় রিয়াল মাদ্রিদ ও রিয়াল বেতিস। ম্যাচটি গোল শূন্য ড্র হয়েছে। তবে ম্যাচটিতে বারবার ট্যাকলের শিকার হয়েছেন ভিনিসিউস।

পুরো ম্যাচটিতে চারবারের ওপরে ব্রাজিল তারকাকে ফাউল করা হয়েছে। এছাড়া হঠাৎ করেই মাঠের মধ্যে ধাক্কা দিয়ে ফেলা দেয়ার ঘটনা ঘটেছে কয়েকবার। তাছাড়া বল দখলের সময়ে এবং আক্রমণের সময়ে ফেলে দেয়ার মতো ঘটনা তো ছিল।

এ দিকে রিয়াল বেতিসের খেলোয়াড়রা যখন ভিনিকে ফাউল করছিলেন, তখন গ্যালারিতে থাকা অনেক সমর্থকদের মধ্যে উল্লাস দেখা যায়। অনেকে ব্রাজিল তারকাকে ব্যঙ্গ করে চোখের নিচে দুই হাত মুঠো করে দেখাচ্ছিলেন।

রিয়াল বেতিসের বিপক্ষে গোল না পেয়ে এবং ফাউলের শিকার হয়ে হতাশ হয়েছেন ভিনিসিউস। ছবি : সংগৃহীত

তবে এ দিন ভিনিসিউসকে বেশ শান্ত দেখা গেছে। তেমন কোনো প্রতিবাদ না করে ম্যাচটিতে গোল করার সুযোগ খুঁজেছেন। কিন্তু ব্যর্থ হয়েছে তার ক্লাব। ফলে পয়েন্ট ভাগ করে সন্তুষ্ট থাকতে হয়েছে।

ম্যাচটিতে অবশ্য গোল পেয়েছিল মাদ্রিদ। কিন্তু পোড়াকপাল তাদের। ১২ মিনিটে ডি-বক্সের সামনে থেকে ফ্রি কিকের সুযোগ পায় রিয়াল মাদ্রিদ। স্পট কিক থেকে বল জালে ঢোকান করিম বেনজেমা।

গোল উৎসবও শুরু হয়ে যায় মাদ্রিদ শিবিরে। মাঠের সবুজ ঘাসে দৌঁড়ে এসে হাঁটু গেড়ে ড্রাইভ দেন বেনজেমা। পিছন থেকে আনন্দ উদযাপন করতে থাকেন ব্রাজিল উইঙ্গার ভিনিসিউস জুনিয়র। কিন্তু সব আনন্দ মাটি হয়ে যায় গোলের সংকেত না আসায়। বেতিসের পক্ষ থেকে অভিযোগ করা হয়, বল গোলে ঢোকার আগে মাদ্রিদ ডিফেন্ডার রুডিগারের হাত ছুঁয়েছে।

রিয়াল মাদ্রিদ ও মায়োর্কা ম্যাচে ভিনিসিউসকে বারবার অপমান করছিলেন খেলোয়াড়রা। ছবি : সংগৃহীত

বিষয়টি পরিষ্কার হতে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সহায়তা নেয়া হয়। পরে দেখা যায় বলটি জার্মান ডিফেন্ডারের হাত ছুঁয়েই জালে জড়িয়েছে। তাতে বাতিল করা হয় গোলটি।

প্রসঙ্গত, বর্ণবাদী আচরণের কারণে স্পেনের সহিংসতাবিরোধী কমিশন মায়োর্কার এক দর্শককে ৪ হাজার ইউরো (প্রায় সাড়ে ৪ লাখ টাকা) জরিমানা ও ১ বছর স্টেডিয়ামে নিষেধাজ্ঞার শাস্তি দিয়েছে। এছাড়া এই অপরাধের কারণে ক্লাব ওসাসুনাকে ৬০০ ইউরো (৬৭ হাজার টাকার ওপরে) জরিমানা করা হয়েছিল।

সর্বশেষ খবর