Homeআন্তর্জাতিকএবার আইসিসির আইনজীবী ও বিচারকদের বিরুদ্ধে রাশিয়ার মামলা

এবার আইসিসির আইনজীবী ও বিচারকদের বিরুদ্ধে রাশিয়ার মামলা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির তিন দিনের মাথায় আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি)-এর আইনজীবী ও বিচারকদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছে রাশিয়া।

রাশিয়ার সংবাদমাধ্যম আরটি নিউজ জানায়, সোমবার (২০ মার্চ) রাশিয়ার তদন্তকারী কমিটি মামলা করার তথ্য জানিয়েছে। আইসিসির গ্রেফতারি পরোয়ানার পাল্টা প্রতিক্রিয়া হিসেবে রাশিয়া আইসিসির বিচারকদের বিরুদ্ধে মামলার ওই প্রতীকী পদক্ষেপ নিলো বলে জানা গেছে।

তদন্তকারী কমিটি বলেছে, ‘আইসিসি জেনেশুনে একজন নির্দোষ মানুষকে অপরাধের দায়ে অভিযুক্ত করেছে। আন্তর্জাতিক অঙ্গনে সুরক্ষা পাওয়া বিদেশি রাষ্ট্রের একজন প্রতিনিধির ওপর আক্রমণের প্রস্তুতি নিচ্ছে।’

শুক্রবার (১৮ মার্চ) আইসিসির একজন বিচারক ইউক্রেনে যুদ্ধাপরাধ এবং শিশুদের ইউক্রেন থেকে অবৈধভাবে রাশিয়ায় নিয়ে যাওয়ার অভিযোগে পুতিনকে দায়ী করে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দেন।

ক্রেমলিন আইসিসির এ পদক্ষেপকে মূল্যহীন এবং গর্হিত আখ্যা দিয়েছে। মস্কো জানিয়েছে, রাশিয়া রোম সংবিধিতে স্বাক্ষরকারী দেশ নয়। আন্তর্জাতিক ফৌজদারি আদালতেরও অংশীদার নয়। এ ক্ষেত্রে আইসিসির কোনো পদক্ষেপ খাটবে না বলে উল্লেখ করেছে রাশিয়া।

সর্বশেষ খবর