Homeশীর্ষ সংবাদজাপানে কর্মী পাঠাতে ব্যয় নির্ধারণ করে দিল সরকার

জাপানে কর্মী পাঠাতে ব্যয় নির্ধারণ করে দিল সরকার

বাংলাদেশ থেকে জাপানে সরকারিভাবে কর্মী পাঠাতে ব্যয় নির্ধারণ করে দেয়া হয়েছে। সোমবার (২০ মার্চ) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শিমুল কুমার সাহা স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে বলা হয়, বাংলাদেশ থেকে জাপানে কর্মী পাঠানোর প্রক্রিয়া গতিশীল ও আর্থিক লেনদেনে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে ‘সিলেকশন-পূর্ববর্তী প্রশিক্ষণ ও সিলেকশন-পরবর্তী ব্যবস্থাপনা ব্যয়’ নির্ধারণ করে দেয়া হয়েছে।

সে অনুযায়ী, জাপানিজ ভাষা প্রশিক্ষণ ফি ধরা হয়েছে ৪০ হাজার টাকা, প্রাক-বহির্গমন প্রশিক্ষণ ফি ৪০ হাজার টাকা, স্বাস্থ্য পরীক্ষা ৮ হাজার টাকা, পাসপোর্ট ও প্রসেসিং ফি ১২ হাজার টাকা, দরখাস্ত ও সব ডকুমেন্ট প্রসেসিং ফি ৪০ হাজার টাকা, কল্যাণ ফি সাড়ে তিন হাজার টাকা, নিবন্ধন ও অন্যান্য ফি ধরা হয়েছে পাঁচ হাজার টাকা।

সব মিলিয়ে সরকারি হিসাবে মোট খরচ হবে ১ লাখ ৪৮ হাজার ৫০০ টাকা। আদেশে আরও বলা হয়, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হয়েছে এবং তা অবিলম্বে কার্যকর করা হবে।

বিশেষজ্ঞরা বলছেন, ক্রমেই জনসংখ্যা কমতে থাকায় শ্রম ঘাটতির মুখে পড়ছে জাপান। এ সমস্যা মোকাবিলায় দেশটি এখন বিদেশ থেকে শ্রমশক্তি আমদানির ওপর নজর দিয়েছে। এতে বাংলাদেশিদের জন্য জাপানের শ্রমবাজারে সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।

আরও বৈদেশিক মুদ্রা অর্জনের এই সম্ভাবনাকে কাজে লাগাতে হলে বাংলাদেশকে জাপানের শ্রমবাজারের চাহিদা অনুযায়ী দক্ষ কর্মী তৈরি করতে হবে বলেও জানান বিশেষজ্ঞরা।

সর্বশেষ খবর

Exit mobile version