Homeআন্তর্জাতিকনীরবতা ভেঙে যা বললেন রাহুল গান্ধী

নীরবতা ভেঙে যা বললেন রাহুল গান্ধী

লোকসভার সদস্যপদ বাতিল হওয়ার পর নীরবতা ভাঙলেন ভারতের কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ঘোষণা দিলেন, সব বাধা পেরিয়ে দেশের জন্য, গণতন্ত্রের জন্য লড়াই চালিয়ে যাওয়ার। এদিকে, রাহুল তার হারানো পদ আবারও ফিরে পাবেন কি-না, তা নিয়েও উঠেছে প্রশ্ন।

লোকসভার সদস্যপদ বাতিলের পর প্রকাশ্যে এসেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। শনিবার (২৫ মার্চ) সংবাদ সম্মেলন করেন তিনি। জানান, অযোগ্য ঘোষণা করে তাকে তার লক্ষ্য থেকে সরানো যাবে না। গণতন্ত্রের জন্য যেকোনো শক্তির বিরুদ্ধে লড়ে যাবেন তিনি। 

রাহুল বলেন, ‘অযোগ্য ঘোষণা করে, ভয় দেখিয়ে, কারাগারে পাঠিয়ে আমাকে থামানো যাবে না। আমি ভারতের গণতন্ত্রের জন্য লড়াই করছি, লড়ে যাবো। কোনো কিছুকে আমি ভয় পাই না।’ 

এর আগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘চোর’ বলায় মানহানির মামলায় দুই বছরের সাজাপ্রাপ্ত হন রাহুল। এর জেরে শুক্রবার (২৪ মার্চ) লোকসভার সদস্যপদ হারান তিনি। তার আসন শূন্য ঘোষণা করে বিশেষ নির্বাচন দেয়ার কথা জানায় নির্বাচন কমিশন।

এদিকে, সদস্যপদ হারানোর পর থেকে প্রশ্ন উঠছে রাহুল এই পদ ফিরে পাবেন কি-না? রাহুল গান্ধীর সাজার বিরুদ্ধে আপিল করতে এক মাসের জামিন দেয়া হয়েছে। সংশ্লিষ্টরা মনে করছেন, হাইকোর্ট রায়ের ওপর স্থগিতাদেশ দিলে পদ ফিরে পেতে পারেন তিনি।

রাহুলের সদস্যপদ বাতিলের প্রতিবাদে মোদি সরকারের বিরুদ্ধে সরব হয়েছে কংগ্রেসসহ বিরোধী দলগুলো। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে যা আলাদা মাত্রা যোগ করেছে বলে মত অনেকের।

কংগ্রেসের দাবি, সত্য কথা বলার জন্য ‘শাস্তি’ পেয়েছেন রাহুল গান্ধী। আদালতের রায়কে চ্যালেঞ্জ জানানোর পাশাপাশি বিজেপির বিরুদ্ধে রাজনৈতিক লড়াই আরও তীব্র করা হবে বলেও কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়।

সর্বশেষ খবর