Homeখেলাযে কারণে হেরেছে ব্রাজিল

যে কারণে হেরেছে ব্রাজিল

কাতার বিশ্বকাপের দুঃসহ স্মৃতি ভুলে প্রথমবারের মতো মাঠে নেমেছিল ব্রাজিল। কিন্তু এবারও হারের যন্ত্রণা সহ্য করতে হয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। বিশ্বকাপে চমক দেখানো মরক্কোর বিপক্ষে হারতে হয়েছে সেলেসাওদের। এই হারের পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ।

রোববার (২৬ মার্চ) ভোর ৪টায় ইবনে বতুতা স্টেডিয়ামে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়েছে কাতার বিশ্বকাপের সেমিফাইনালিস্ট মরক্কো। মরক্কোর হয়ে গোল দুটি করেন সোফিয়ান বৌফল ও আব্দেলহামিদ সাবিরি। ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন ক্যাসেমিরো।

কাতার বিশ্বকাপে চমকের নাম ছিল আফ্রিকার দেশ মরক্কো। প্রথমবার বিশ্বকাপের সেমিতে উঠে সাড়া জাগিয়েছে দেশটি। সেখানে আবার স্পেন, পর্তুগালের মতো দেশকে বিদায় করে। তাতে বিশ্বকাপ থেকেই আশরাফ হাকিমিদের দল বেশ চাঙ্গাভাবে রয়েছে। এই প্রধান নিয়ামকটি তাদের জয় পেতে সহজ করেছে।

ব্রাজিলের হারের অন্যতম কারণ ছিল নেইমার-থিয়াগো সিলভাদের মতো বড় তারকাদের অনুপস্থিতি। চোটের কারণে তারা মরক্কোর বিপক্ষে মাঠে নামতে পারেননি। এতে প্রতিপক্ষ থেকে কিছুটা পিছিয়ে ছিল ব্রাজিল। 

এই হারের পিছনে আরেকটি কারণ হতে পারে স্থায়ীভাবে কোনো কোচ না থাকা। বিশ্বকাপের ব্যর্থতার পরে কোচের দায়িত্ব থেকে সরে যান তিতে। কিন্তু তারপরে নতুন করে কোনো কোচ নিয়োগ দিতে পারেনি দলটি। ম্যাচটিতে ভারপ্রাপ্ত কোচ হিসেবে দায়িত্ব পালন করেন রামন মেনেজেস। তাতে দলটি পুরোপুরি গুছিয়ে উঠতে পারেনি।

এছাড়া মরক্কোর বিপক্ষে ব্রাজিলের নড়বড়ে আত্মবিশ্বাস দলের মধ্যে রসায়ন ঘটাতে পারেনি। প্রথমত অভিজ্ঞদের না থাকা, দ্বিতীয়ত আত্মবিশ্বাসের অভাব। ফলে ম্যাচটিকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে পারেনি লাতিন আমেরিকার দেশটি।

সর্বশেষ খবর