Homeআন্তর্জাতিকবুধবার শুরু হচ্ছে গণতন্ত্র সম্মেলন

বুধবার শুরু হচ্ছে গণতন্ত্র সম্মেলন

আবারও শুরু হতে যাচ্ছে গণতন্ত্র সম্মেলন। দ্বিতীয়বারের মতো শুরু হতে যাওয়া এ সম্মেলনে দক্ষিণ এশিয়া থেকে ডাক পেয়েছে ৪টি দেশ। আগামী ২৯ থেকে ৩০ মার্চ অনুষ্ঠিত হবে এ গণতন্ত্র সম্মেলন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ভার্চুয়াল এ সম্মেলনের যৌথ আয়োজক কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া, জাম্বিয়া ও নেদারল্যান্ডস। এবারের সম্মেলনে নতুন আটটিসহ ১২০ দেশ আমন্ত্রণ পেয়েছে। দক্ষিণ এশিয়া থেকে ভারত, নেপাল, মালদ্বীপ এমনকি পাকিস্তানও ডাক পেয়েছে এবারের সম্মেলনে। তবে বাংলাদেশের জায়গা হয়নি।

কর্তৃত্ববাদী সরকারকে প্রতিহত করা, দুর্নীতি দমন ও মানবাধিকার সমুন্নত রাখা—এ তিন লক্ষ্যে অঙ্গীকার পূরণের অগ্রগতি এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ বিষয়ে এ সম্মেলনে আলোচনা হবে। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর ২০২১ সালে যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো গণতন্ত্রের বৈশ্বিক সম্মেলনের আয়োজন করেছিল। সে সম্মেলনে ১১০টি দেশের প্রায় সাড়ে সাতশ প্রতিনিধি অংশ নিয়েছিলেন। সেই সম্মেলনে বাংলাদেশ আমন্ত্রণ পায়নি। তখন ঢাকার তরফে পরবর্তী সম্মেলন অর্থাৎ দ্বিতীয় সম্মেলনে আমন্ত্রণ পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করা হয়েছিল। 

২০২১ সালে আমন্ত্রণ পায়নি তবে এবার পেয়েছে এমন দেশগুলো হলো- বসনিয়া ও হার্জেগোভেনিয়া, গাম্বিয়া, হন্ডুরাস, আইভরি কোস্ট, লিচেনস্টাইন, মৌরতানিয়া, মোজাম্বিক ও তানজানিয়া।

সর্বশেষ খবর