Homeআন্তর্জাতিকমিসিসিপিতে আবারও তীব্র ঝড়ের শঙ্কা, জরুরি অবস্থা জারি

মিসিসিপিতে আবারও তীব্র ঝড়ের শঙ্কা, জরুরি অবস্থা জারি

আবারও তীব্র ঝড় এবং খারাপ আবহাওয়ার মুখোমুখি হতে পারে যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্য। রোববার (২৬ মার্চ) রাজ্যের গভর্নর টেট রিভস এ সতর্কবার্তা উল্লেখ করেছেন। এ অবস্থায় রাজ্যটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম ইওনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

শুক্রবার (২৪ মার্চ) রাতে আঘাত হানা টর্নেডোতে ২৬ জনের মৃত্যুর দুদিন পর টেট রিভস এ সতর্কবার্তা জানালেন। গভর্নর টেট রিভস বলেছেন, ‘এখনো রাজ্যের বেশ কিছু অংশ বিপদের সম্মুখীন হওয়ার ঝুঁকিতে রয়েছে।’

মিসিসিপির রোলিং ফর্কে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গভর্নর টেট রিভস বলেন, ‘আমরা যা দেখতে পাচ্ছি, শুক্রবার রাতে যে ঝড় হয়েছিল পরবর্তী ২৪ থেকে ৩৬ ঘণ্টা সেরকম ঝড় হওয়ার ঝুঁকি রয়েছে। পরিস্থিতি খারাপ থেকে আরও খারাপ হচ্ছে, ভালো নয়।’

মিসিসিপির গভর্নর পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কায় রাজ্যটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, রাজ্যটিতে ‘মেজর ডিজাস্টার ডিক্লারেশন’ তথা দুর্যেোগজনিত কারণে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। 

এদিকে, মিসিসিপি ও আলাবামা অঙ্গরাজ্যে ভয়ংকর টর্নেডোর আঘাতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ জনে। শুক্রবার (২৪ মার্চ) স্থানীয় সময় গভীর রাতে হওয়া ঝড়ে আহত হয়েছেন আরও শতাধিক।

স্থানীয় এবং ফেডারেল কর্মকর্তারার জানিয়েছেন, নিহতদের মধ্যে ২৫ জনই মিসিসিপির। বাকি একজন আলাবামার। ওই ব্যক্তি টর্নেডোর আঘাতে আহত হন। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে সেখানে তিনি মারা যান।

মিসিসিপির ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানিয়েছে, শার্কে এবং হামফ্রেস কাউন্টিতে অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে। সংস্থাটি মিসিসিপিজুড়ে টর্নেডো সতর্কতা জারি করেছে।

শনিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যারা এই টর্নেডোতে তাদের প্রিয়জনকে হারিয়েছেন তিনি তাদের জন্য প্রার্থনা করেছেন। বাইডেন বলেছেন, ‘মিসিসিপির বর্তমান পরিস্থিতি হৃদয়বিদারক। আমরা এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ মূল্যায়ন করছি। আমরা জানি যে, আমাদের অনেকেই কেবল পরিবার-পরিজন হারানোর শোকেই কাতর নন, তারা তাদের বাড়ি এবং ব্যবসাও হারিয়েছেন।’

সর্বশেষ খবর