Homeআন্তর্জাতিককর্ণাটক বিধানসভা নির্বাচনে মহাবিপর্যয় বিজেপির

কর্ণাটক বিধানসভা নির্বাচনে মহাবিপর্যয় বিজেপির

ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটক বিধানসভা নির্বাচনে বড় ব্যবধানে পরাজিত হয়েছে বিজেপি। এরই মধ্যে পরাজয় মেনে নিয়েছেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। খবর এনডিটিভির।

গত বুধবার (১০ মে) কর্ণাটক বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। শনিবার (১৩ মে) সকাল থেকে ভোটের ফলাফল ঘোষণা করা হচ্ছে। বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষারই পূর্বাভাস ছিল, কর্ণাটকে ভোটের ফল হবে ত্রিশঙ্কু। যে সমীক্ষাগুলো কংগ্রেসকে এগিয়ে রেখেছিল, তাদেরও দাবি, টেনেটুনে ম্যাজিক সংখ্যা ছোঁবে কংগ্রেস।

তবে ভোট গণনা শুরু হওয়ার পর যত সময় এগোচ্ছে, কংগ্রেসের আসন সংখ্যা ততই বাড়ছে। কর্ণাটক বিধানসভায় মোট আসন সংখ্যা ২২৪৷ ১১৩-র ম্যাজিক সংখ্যা ছাড়িয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত কংগ্রেস ১৩৯টি আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপি এগিয়ে রয়েছে ৬২টি আসনে। এছাড়া জেডিএস এগিয়ে রয়েছে মাত্র ২১টি আসনে।

বিধানসভা নির্বােচনে ব্যাপক প্রচারণা চালিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নির্বাচনকে কেন্দ্র করে তিনি ১৯টি জনসভা ও ৬টি রোড শো করেন। এছাড়াও বিজেপির কেন্দ্রীয় ও মুখ্যমন্ত্রীরাও ব্যাপক প্রচার চালান। কিন্তু এরপরও শেষ রক্ষা হলো না।

পরাজয় মেনে নিয়ে মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই সাংবাদিকদের বলেছেন, ‘প্রধানমন্ত্রী ও বিজেপি কর্মীদের বহু চেষ্টার পরও আমরা জয়লাভ করতে পারিনি। সম্পূর্ণ ফল পাওয়ার পর আমরা বিশ্লেষণ করে দেখব। লোকসভা নির্বাচনে এগিয়ে যাবার জন্য আমরা হার মেনে নিয়েছি।’

কর্ণাটকে দলের বিপুল জয়ের জন্য দলের সাবেক সভানেত্রী সোনিয়া গান্ধী ও কংগ্রেস নেতা  রাহুল গান্ধীদের নেতৃত্বকেই কৃতিত্ব দিয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে৷। একই সঙ্গে কর্ণাটকের মানুষকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেছেন, নির্বাচনের আগে দেয়া সব প্রতিশ্রুতি রক্ষা করবে কংগ্রেস।

কর্ণাটকে বিপুল জয়ের পর টুইটারে কংগ্রেস নেতা রাহুল গান্ধী লিখেছেন, কর্ণাটকে ঘৃনার বাজার বন্ধ হয়ে ভালবাসার দোকান খুলল।

সর্বশেষ খবর