Homeবিবিধআংশিক বিধ্বস্ত খেরসনের কৌশলগত গুরুত্বপূর্ণ নোভা কাখোভকা বাঁধ

আংশিক বিধ্বস্ত খেরসনের কৌশলগত গুরুত্বপূর্ণ নোভা কাখোভকা বাঁধ

ইউক্রেনের কাছ থেকে নিয়ন্ত্রণে নেয়া অঞ্চল খেরসেনের একটি গুরুত্বপূর্ণ বাঁধ উড়িয়ে আংশিকভাবে বিধ্বস্ত হয়েছে। বাধটি বিধ্বস্ত হওয়ার পেছনে রাশিয়া এবং ইউক্রেন উভয় পক্ষই পরস্পরকে দোষারোপ করছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইউক্রেনের সশস্ত্রবাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ডের ফেসবুক পেজ থেকে বলা হয়েছে, ‘দখলদার রাশিয়ার সৈন্যরা কাখোভকা বাঁধটি উড়িয়ে দিয়েছে। ধ্বংসের মাত্রা, বাঁধ ধ্বংস হওয়ার ফলে পানির গতি ও আয়তন এবং এর ফলে কোন কোন এলাকা ডুবে যেতে পারে সে বিষয়ে মূল্যায়ন করা হচ্ছে।’

ইউক্রেনের সশস্ত্রবাহিনী বাঁধটি রাশিয়ার হাতে ধ্বংস হওয়ার কথা দাবি করলেও খেরসনের রুশ প্রশাসন বিষয়টি নাকচ করে দিয়েছে। তবে রুশ সংবাদমাধ্যম তাসের এক প্রতিবেদনে একটি বেনামী সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, বাঁধটি ধ্বংস হয়ে গেছে এবং নিকটবর্তী নিচু এলাকাগুলো ডুবে যাচ্ছে।

আরেক রুশ সংবাদমাধ্যম আরআইএ নভোস্তির এক প্রতিবেদনে নোভা কাখোভকার মেয়রের বরাত দিয়ে জানিয়েছে, বাঁধটি ইউক্রেনের সৈন্যদের হামলায় উড়ে গেছে।

খেরসনের ইউক্রেনীয় সামরিক প্রশাসন বাঁধের আশপাশের নিচু এলাকার বাসিন্দাদের যেকোনো সময় সরে যাওয়ার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে। এক টেলিগ্রাম বার্তায় তারা বলেছে, ‘পানির স্তর বাড়ছে এবং যারাই বাধের নিচু অঞ্চলে আছেন তাদের অবশ্যই বৈদ্যুতিক যন্ত্রপাতি বন্ধ করে দিতে হবে।’

ইউক্রেন এবং রাশিয়া উভয় দেশের সেনাবাহিনীর মতে, খেরসন অঞ্চলের রাশিয়ান নিয়ন্ত্রিত অংশে সোভিয়েত যুগের বাঁধটি যুদ্ধ অঞ্চলজুড়ে বন্যা সৃষ্টি করতে পারে।

উল্লেখ্য, প্রায় ৩০ মিটার বা ৯৮ ফুট চওড়া এবং ৩ দশমিক ২ কিলোমিটার লম্বা বাঁধটি ১৯৫৬ সালে কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের অংশ হিসাবে দিনিপ্রো নদীর উপর নির্মিত হয়েছিল। যার ফলে নদীর উপরিভাগে ১৮ ঘনকিলিমিটার আয়তনের একটি জলাধার সৃষ্টি হয়।

সর্বশেষ খবর