Homeখেলা১১ বছর পর স্পেনের বিপক্ষে ব্রাজিলের ম্যাচ

১১ বছর পর স্পেনের বিপক্ষে ব্রাজিলের ম্যাচ

বর্ণবাদ বিরোধী প্রচারণরা উদ্দেশ্যে প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল ফুটবল দল। তারই অংশ হিসেবে ১১ বছর পর পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল মুখোমুখি হতে যাচ্ছে একবারের বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের। বিশ্বফুটবলের দুই পরাশক্তির এই লড়াই শুধু মাঠেই নয়, প্রবল প্রতিপক্ষ বর্ণবাদকে রুখে দেওয়ার লড়াই হিসেবেও বিবেচিত হচ্ছে ম্যাচটি।

বর্ণবাদবিরোধী প্রচারণরা অংশ হিসেব আয়োজিত এই ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী বছর মার্চে। ‘একই ত্বক, উভয় দেশ’ – এই স্লোগানকে প্রতিপাদ্য করে এই ম্যাচটি হবে স্পেনের মাটিতে। সাম্প্রতিক সময়ে বর্ণবাদের থাবাটা স্পেনেই বেশি প্রকট, তাই সেখানেও হচ্ছে ম্যাচটি। দুই দেশের ফুটবল ফেডারেশন সোমবার (৫ জুন) নিশ্চিত করেছে এই আয়োজনের খবর।

গত মৌসুমের পর এই মৌসুমেও বেশ কয়েকটি ম্যাচে বর্ণবাদের শিজকার হয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান উইঙ্গার ভিনিসিউস জুনিয়র। তাতে স্পেনের বর্ণবাদের বাস্তব দৃশ্য প্রকট হয়ে ধরা পড়ে। রয়্যাল স্প্যানিশ ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেসের উদ্যোগে শুরু হয় প্রচারণা, যার মূল স্লোগান – বর্ণবাদীরা ফুটবল ছেড়ে দাও।’

দুই দেশের ফুটবল ফেডারেশনের বিবৃতিতে বলা হয়, ‘ফুটবলে সংঘাতের বিরুদ্ধে উভয় দেশের অঙ্গীকারকে আরও বেগবান করা এবং দুই দেশের মধ্যে বিদ্যমান ভালো সম্পর্ককে আরও উষ্ণ করা।’

বর্ণবাদের বিরুদ্ধে চুমান লড়াইয়ে এই ম্যাচকে গুরুত্বপূর্ণ মনে করছেন ব্রাজিল ফুটবল ফেডারেশনের সভাপতি এদনালদো রদ্রিগেস। তিনি বলেন, ‘আমার বন্ধু লুইস রুবিয়ালেসের সহযোগিতায় এই উদ্যোগ পৃথিবীর নানা প্রান্তে সব ধরনের বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রয়োজনীয়তাকেই আরও তীব্র করে তুলতে দারুণ কার্যকর ভূমিকা রাখবে।’

দীর্ঘ ১১ বছর পর ফের মুখোমুখি হচ্ছে ব্রাজিল ও স্পেন। সবশেষ ২০১৩ সালে কনফেডারেশন কাপের ফাইনালে নেইমারের নৈপুণ্যে ৩-০ গোলে উড়ে গিয়েছিল তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন স্পেন।

সব মিলিয়ে এখন পর্যন্ত নয়বার মুখোমুখি হয়েছে এই দুই পরাশক্তি। এর মধ্যে পাঁচবারই জয় পেয়েছে ব্রাজিল। স্পেনের জয় দুটি ও ড্র হয়েছে বাকি দুই ম্যাচ।

বর্ণবাদের বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিয়েছে ব্রাজিলের ফুটবল ফেডারেশন। তাদের বর্ণবাদ বিরোধী প্রচারণার উদ্দেশ্যে এই মাসেই আফ্রিকার দুটি দেশের বিপক্ষে প্রীতিম্যাচ খেলবে ব্রাজিল। ১৭ জুন গিনি ও ২০ জুন সেনেগালের বিপক্ষে এই ম্যাচ দুটি খেলবে তারা।

সর্বশেষ খবর