Homeখেলাইতিহাস গড়লেন ইতালির ডিফেন্ডার পালমিরি

ইতিহাস গড়লেন ইতালির ডিফেন্ডার পালমিরি

উয়েফা কনফারেন্স লিগের শিরোপা জিতেছে ইংলিশ ক্লাব ওয়েস্ট হ্যাম। ৪৩ বছর পর কোনো শিরোপার দেখা পেল ক্লাবটি। এই শিরোপা জয়ে একটি ইতিহাসের পাতায় নাম লেখালেন ওয়েস্ট হ্যামের ইতালিয়ান ডিফেন্ডার এমারসন পালমিরি।
২০২২ সালে চেলসি ছেড়ে ওয়েস্ট হ্যামে যোগ দেন পালমিরি। ক্লাবটি এবারের কনফারেন্স লিগ জেতায় প্রথম ফুটবলার হিসেবে উয়েফার পাঁচটি শিরোপা জয়ের প্রথম ফুটবলার বনে গেলেন এই ইতালির ডিফেন্ডার।

ওয়েস্ট হ্যামের হয়ে পালমিরির প্রথম শিরোপা হলেও, উয়েফার তিনটি শিরোপা সে জিতেছে চেলসির ফুটবলার থাকাকালীন। চেলসির হয়ে ২০১৯ সালে ইউরোপা লিগ, ২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগ এবং ওই বছরই সুপার লিগ শিরোপা জেতেন এমারসন। আর ইতালির জাতীয় দলের হয়ে ২০২১ সালে জিতেছেন ইউরো চ্যাম্পিয়নশিপ। এমন কীর্তি ইতিহাসের অন্য কোনো ফুটবলারের নেই।

এদিকে উয়েফা কনফারেন্স লিগ ফাইনালে ইতালিয়ান ক্লাব ফিওরেন্তিনাকে ২-১ গোলে হারিয়েছে ওয়েস্ট হ্যাম। ইংলিশ ক্লাবটির হয়ে গোল করেন জ্যারড বোয়েন ও সাইদ বেনরাহমা। আর ফিওরেন্তিনার হয়ে গোল করেছেন জিয়াকোমো বোনাভেনতুরা।

ওয়েস্ট হ্যামের জয়ের রাতে পুরো ম্যাচেই খেলেছেন এমারসন পালমিরি। এই ডিফেন্ডার দলের জয়ে বিরাট ভূমিকা পালন করেছেন ফাইনালে। ইউরোপা কনফারেন্স লিগের দ্বিতীয় আসরেই শিরোপা ঘরে তুললেও, সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ বছর পর কোনো শিরোপার দেখা পেয়েছে ওয়েস্ট হ্যাম। এর আগে সবশেষ ১৯৭৯-৮০ মৌসুমে তারা এফএ কাপের শিরোপা জিতেছিল। আর ইউরোপীয় প্রতিযোগিতায় সবশেষ ১৯৬৫ সালে জিতেছিল ইউরোপা লিগের শিরোপা।

সর্বশেষ খবর