Homeআন্তর্জাতিকভারতের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ, পাকিস্তানের হুঁশিয়ারি

ভারতের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ, পাকিস্তানের হুঁশিয়ারি

ভারতীয় সেনাবাহিনীর গুলিতে দুই পাকিস্তানি বেসামরিক নাগরিক নিহতের ঘটনায় নয়াদিল্লির বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে ইসলামাবাদ। একইসঙ্গে পাল্টা হামলার হুঁশিয়ারিও দিয়েছে। রোববার (২৫ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে জানা যায়, শনিবার (২৪ জুন) ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতীয় সেনাদের গুলিতে পাকিস্তানের দুই বেসামরিক নিহত ও বেশ কয়েকজন আহত হন বলে দাবি করেছে ইসলামাবাদ। এ ঘটনার ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ভারতের বিরুদ্ধে কাশ্মীর সীমান্তে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ করেছে পাকিস্তান। এমনকি পাল্টা হামলা চালানোর হুঁশিয়ারিও দিয়েছে পাক সেনাবাহিনী।

২০২১ সালে যুদ্ধবিরতির পর পারমাণবিক শক্তিধর প্রতিবেশী দেশ দুটির মধ্যে সংঘর্ষ এবারই প্রথম।

পাকিস্তানের সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, সীমান্তের লাইন অব কন্ট্রোলের সাতওয়াল সেক্টরে রাখালদের একটি দলের ওপর হামলা চালানো হয়। এতে হতাহতের ঘটনা ঘটে। পাক সেনাবাহিনীর পাল্টা হামলার অধিকার রয়েছে বলে হুঁশিয়ারি দেয়া হয়। ভারতীয় সেনাবাহিনীর এই হত্যাকাণ্ড ও যুদ্ধবিরতি লঙ্ঘনের নিন্দা জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্র দফতর ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে।

এদিকে ভারতীয় সেনাবাহিনীর তাদের এক সেনা গুলিবিদ্ধ হয়েছে বলে পাল্টা দাবি করেছে। তবে পাকিস্তানের এমন হুঁশিয়ারির জেরে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

২০২১ সালে কাশ্মীর উপত্যকায় বিতর্কিত সীমান্তে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল ভারত ও পাকিস্তান। ১৯৪৭ সালে পাকিস্তান-ভারত স্বাধীনতা লাভের আগে থেকেই অঞ্চলটি নিয়ে দ্বন্দ্ব। দক্ষিণ এশিয়ার পারমাণবিক শক্তিধর দেশ দুটি কাশ্মীরের পুরোটা দাবি করলেও উভয়েই এর কিছু অংশ নিয়ন্ত্রণ করে থাকে। কাশ্মীরকে কেন্দ্র করে একাধিকবার যুদ্ধে জড়িয়েছে নয়াদিল্লি-ইসলামাবাদ।

সর্বশেষ খবর