Homeআন্তর্জাতিকজলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করতে চীনে জন কেরি

জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করতে চীনে জন কেরি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত জন কেরি বৈশ্বিক উষ্ণতা মোকাবিলায় আলোচনার লক্ষ্যে চীনে পৌঁছেছেন। রোববার (১৬ জুলাই) চার দিনের সফরে তিনি বেইজিংয়ে পৌঁছেন।

মার্কিন বার্তাসংস্থা সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জন কেরি চীনের জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত শি জেনহুয়ার সাথে দেখা করবেন। তারা জলবায়ু সংক্রান্ত বিষয়ে মতবিনিময় করবেন।

চীনের সঙ্গে স্থবির হয়ে পড়া সম্পর্ক পুনরুজ্জীবিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তারই অংশ হিসেবে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনের পর সবশেষ জন কেরি উচ্চপদস্থ মার্কিন কর্মকর্তা হিসেবে বেইজিং সফর করছেন।

চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নি:সরণকারী দেশগুলির অন্যতম। এই সফরে প্রকৃতির জন্য ক্ষতিকারক গ্রিনহাউস গ্যাসের নির্গমন কমিয়ে আনার লক্ষ্যে এই দুই দেশ দ্বিপাক্ষিক সহযোগিতা পুনরুজ্জীবিত করার চেষ্টা করবে।

জন  কেরি মিথেন গ্যাসের নির্গমন এবং কয়লার ব্যবহার সীমিত করতে পদক্ষেপ নেয়ার জন্য চীনের ওপর চাপ দেবেন বলে ধারণা করা হচ্ছে।

যদিও এর আগে জলবায়ু পরিবর্তনজনিত কারণে ভুক্তভোগী উন্নয়নশীল দেশগুলোকে ‘কোনো পরিস্থিতিতেই’যুক্তরাষ্ট্র ক্ষতিপূরণ দেবে না বলে জন কেরি জানিয়েছেন।

জলবায়ু ইস্যুতে আলোচনার জন্য চীনে যাওয়ার আগে মার্কিন কংগ্রেসের একটি শুনানিতে জন কেরি এ মন্তব্য করেন।

নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের পররাষ্ট্রনীতিবিষয়ক কমিটির সামনে শুনানিতে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জিজ্ঞাসা করা হয়, বন্যা, ঝড় ও অন্যান্য জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগের শিকার দেশগুলোকে কোনো অর্থায়ন করা হবে কি না। কমিটির চেয়ার ব্রিয়ান মাস্টের প্রশ্নের জবাবে কেরি বলেন, ‘কোনো পরিস্থিতিতেই’ তা হবে না।

সর্বশেষ খবর