Homeখেলা১১ বছর পর ফাইনালের হাতছানি ডর্টমুন্ডের

১১ বছর পর ফাইনালের হাতছানি ডর্টমুন্ডের

সেমিফাইনালের দ্বিতীয় লেগে বরুশিয়া ডর্টমুন্ডকে আতিথ্য দেবে প্যারিস সেইন্ট জার্মেই। ওয়েম্বলির ফাইনালে যেতে হলে এ ম্যাচে জিততেই হবে পিএসজিকে। অন্যদিকে ড্র করলেই ১১ বছর পর আবারো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মঞ্চে উঠবে ডর্টমুন্ড।

মঙ্গলবার (৭ মে) পার্ক দ্য প্রিন্সেসে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। প্যারিস ছেড়ে নেইমার-মেসি চলে গেছেন তাও বছর কেটে গেছে। তবে হারিয়ে যায়নি পিএসজি। মহাতারকাদের হারিয়ে দুর্বল হওয়া তো দূরে থাক, যেন আরও ক্ষুরধার হয়েছে প্যারিসিয়ানরা। এমবাপ্পের সঙ্গে ডেম্বেলে মিলে তৈরি হয়েছে নতুন আক্রমণ ভাগ। যাদের কল্যাণে আজ আবারো ইউসিএল ফাইনালের দ্বারপ্রান্তে পিএসজি।

প্রথম লেগে সিগনাল ইদুনা পার্ক থেকে খালি হাতে ফিরতে হয়েছে পিএসজিকে। ১৪টি শট অন টার্গেটে থাকলেও কোনটিতেই তারা টপকাতে পারেনি গোলরক্ষকের বাধা। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এক ম্যাচ এত শটের পরও গোল না পাওয়ার ঘটনা সেটাই প্রথম। আজকের ম্যাচে তাই ড্র করলেও কপাল পুড়বে স্বাগতিকদের। তবে ম্যাচের আগে কিছুটা নির্ভার থাকতেই পারে পিএসজি শিবির। ডর্টমুন্ড যে কখনই জয় নিয়ে ফিরতে পারেনি পার্ক দ্য প্রিন্সেস থেকে। এই আসরের দেখা হওয়া ম্যাচটাতেও হারতে হয়েছিল ২-০ গোলে।

সঙ্গে এমবাপ্পেকে নিয়েও আলাদা করে ভাবতে হবে জার্মানদের। আট গোল করে এখন পর্যন্ত সর্বোচ্চ স্কোরারের তালিকায় হ্যারি কেইনের সঙ্গে যৌথভাবে শীর্ষে রয়েছেন এই ফরাসি। আর পুরো ক্যারিয়ারের হিসেব টানলে ঘরের মাঠে ৩১ ম্যাচে ২১ গোল আছে এমবাপ্পের দখলে। মিডফিল্ড ও রক্ষণে কোনো তারকা না থাকলেও পিএসজি দল হিসেবে খুবই ভারসাম্যপূর্ণ। তবে তাদের বড় শক্তি ডাগআউটে বসে থাকা লুইস এনরিক।

শক্তির বিচারে প্যারিসিয়ানরা এগিয়ে থাকলেও সমষ্ঠিগত পারফরম্যান্সে বলীয়ান বরুশিয়া ডর্টমুন্ড। সঙ্গে এডিন টেরজিচের হাতে আছেন বেশ কয়েকজন দুর্দান্ত ফুটবলার, যারা একাই বদলে দিতে পারেন ম্যাচের ভাগ্য। বুন্দেসলিগায় বাজে অবস্থায় থাকলেও ইউসিএলে এখনো দারুণ পারফর্ম করছেন জার্মানরা। আর সে দাপট তারা এখন বজায় রাখতে চায় প্যারিসেও।

১১ বছর পর আরও একবার ফাইনালে ওঠার হাতছানি জার্মানদের সামনে। বায়ার্নের কাছে হেরে একবার যে শিরোপা হাতছাড়া হয়েছে, এবার সেটাকে নিজেদের করে নিতে মরিয়া এডেন তেরজিচের দল। লড়াইটা যেহেতু এক ম্যাচের, তাই সেখানে অতীত পরিসংখ্যান নিয়ে একেবারেই চিন্তিত নয় ডর্টমুন্ড শিবির। তাদের লক্ষ্যটা পরিস্কার, যেতে হবে ওয়েম্বলি। অন্যদিকে, এ ম্যাচ জিতলে ইতিহাসের একমাত্র দল হিসেবে কোয়ার্টার এবং সেমির প্রথম লেগ হেরেও ফাইনালে চলে যাবে প্যারিস সেইন্ট জার্মেই।

সর্বশেষ খবর