Homeখেলামাত্র ৯ মাসেই চাকরি হারালেন রোনালদোদের ইউরো জেতানো কোচ

মাত্র ৯ মাসেই চাকরি হারালেন রোনালদোদের ইউরো জেতানো কোচ

কাতার বিশ্বকাপে ক্রিস্টিয়ানো রোনালদোকে বেঞ্চে বসানোর মতো সাহসী সিদ্ধান্ত নিয়ে দারুণ আলোচনার জন্ম দিয়েছিলেন ফার্নান্দো সান্তোস। তবে মরক্কোর বিপক্ষে হেরে পর্তুগাল কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলে চাকরি বাঁচাতে পারেননি ইউরোজয়ী এই কোচ। এরপর অবশ্য বিশ্বকাপ শেষে পোল্যান্ডের কোচের দায়িত্ব নিয়েছিলেন। কিন্তু সে চাকরিও বাঁচাতে পারলেন না সান্তোস।

ইউরো বাছাই পর্বে বাজে শুরুর পর চাকরি হারলেন পোল্যান্ডের কোচ ফার্নান্দো সান্তোস। মাত্র ৯ মাস আগে রবার্ট লেভানদোভস্কিদের কোচের দায়িত্ব নিয়েছিলেন এই পর্তুগিজ। বুধবার (১৩ সেপ্টেম্বর) তাকে কোচের পদ থেকে সরিয়ে দেয় পোলিশ সকার ফেডারেশন।

এক বিবৃতিতে ফেডারেশনের প্রেসিডেন্ট সেজারি কুলেসজা বলেন, ‘আমাদের জাতীয় দলের সঙ্গে কাজ করায় কোচ সান্তোসকে আমি ধন্যবাদ জানাতে চাই এবং আমি তার পরবর্তী চ্যালেঞ্জের জন্য শুভকামনা জানাচ্ছি।’

২০২৪ ইউরো বাছাই পর্বে পাঁচ দলের গ্রুপে চার নম্বরে অবস্থান করছে পোল্যান্ড। লেভানদোভস্কিদের ইউরো খেলতে হলে সেরা দুইয়ে থেকে বাছাইপর্ব শেষ করতে হবে। আলবেনিয়া, চেক প্রজাতন্ত্র, মলদোভা ও ফারো আইল্যান্ডকে নিয়ে গঠিত গ্রুপটাকে সহজই মনে করা হচ্ছিল। কিন্তু এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে তিনটিতেই হেরেছে পোল্যান্ড। দলের  সেরা তারকা লেভানদোভস্কি এখন পর্যন্ত ৩ গোল করলেও দলের ভাগ্য গড়ে দিতে ব্যর্থ হয়েছেন।

৬৮ বছর বয়সী সান্তোস ২০১৬ সালে পর্তুগালকে ইউরো জেতান। এটিই ছিল ক্রিস্টিয়ানো রোনালদোর দেশের প্রথম কোনো বৈশ্বিক শিরোপা। পরবর্তীতে তার অধীনে উয়েফা নেশন্স লিগের শিরোপাও জিতেছে পর্তুগিজরা। কাতার বিশ্বকাপে ব্যর্থতার জন্য তাকে পর্তুগালের কোচের পদ থেকে সরিয়ে দেয়া হয়। তার জায়গায় দায়িত্ব নেন রবার্তো মার্টিনেজ।

বাছাইপর্বের পরবর্তী ম্যাচে ফারো আইল্যান্ডের মুখোমুখি হবে পোল্যান্ড। ফিফার পরবর্তী উইন্ডোতে অক্টোবরের ১২ তারিখে ম্যাচটি মাঠে গড়াবে।

সর্বশেষ খবর