Homeসর্বশেষ সংবাদর‌্যাব-পুলিশ পরিচয়ে ডাকাতি-ছিনতাইয়ের ঘটনায় নড়েচড়ে বসেছে আইনশৃঙ্খলা বাহিনী

র‌্যাব-পুলিশ পরিচয়ে ডাকাতি-ছিনতাইয়ের ঘটনায় নড়েচড়ে বসেছে আইনশৃঙ্খলা বাহিনী

রাজধানীসহ দেশের একাধিক জায়গাতে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর পরিচয়ে একাধিক ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনায় নড়েচড়ে বসেছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। ডিএমপির উপপুলিশ কমিশনার (তেজগাঁও বিভাগ) এইচ এম আজিজুল হক জানান, এসব অপরাধীদের ধরাও হচ্ছে আবার তাদের জেলে পাঠানো হচ্ছে; সেখান থেকে বের হয়ে আবার একই অপরাধে তারা জড়িয়ে পড়ছে । সময় সংবাদকে দেয়া এক সাক্ষাতকারে এসব কথা বলেন তিনি

জানা গেছে মোহাম্মদপুর, কেরানীগঞ্জ, গাজীপুরের কালিয়াকৈর ও টাঙ্গাইলের মির্জাপুরে গত দুই মাসে র‌্যাব পরিচয়ে একাধিক ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। মোহাম্মদপুরে ফিল্মি স্টাইলে র‌্যাব পরিচয়ে অপহরণ ও ডাকাতির ঘটনায় পাঁচ জনকে গ্রেফতারের পর পুলিশ জানিয়েছে, বাকি চক্রগুলোকেও আইনের আওতায় আনতে অভিযান চলছে।

পুলিশের কাছে থাকা ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে দেখা গেছে, গত ১৭ সেপ্টেম্বর দুপুর দেড়টার দিকে রাজধানীর মোহাম্মদপুরের রিং রোডে ডাচ্-বাংলা ব্যাংক থেকে টাকা তুলে পূবালী ব্যাংকে জমা দিতে যাচ্ছিলেন মোহাম্মদ ইস্রাফিল নামে এক ব্যক্তি। দুপুর দেড়টার দিকে একটি প্রাইভেটকার থেকে র‍্যাবের জ্যাকেট পরা দু’জন নেমে ইস্রাফিলের ব্যাগে আছে কী, জানতে চায়। একপর্যায়ে মারধর ও জোর করে প্রাইভেটকারে তুলে নেয়া হয় তাকে। গুলি করে হত্যার হুমকি দিয়ে ইস্রাফিলের ব্যাগে থাকা ৫ লাখ ৩৫ হাজার টাকা ছিনিয়ে নেয় তারা।

ব্যাংকটির সিসি ক্যামেরার ফুটেজে দেখো গেছে, দুপুর ১২ টা ৫১ মিনিটে ব্যাংকের সামনে থামতে দেখা যায় প্রাইভেটকারটি। একজন ব্যাগ কাঁধে ব্যাংকের ভেতরে ঢোকেন। আরও দুজন গাড়ি থেকে নেমে পাঁয়চারি করতে থাকেন; এ ঘটনা তদন্ত করতে গিয়ে পুলিশ গ্রেফতার করেছে র‌্যাবের ভুয়া পরিচয় দিয়ে অপহরণ ও ছিনতাইকারী চক্রটির পাঁচ সদস্যকে।

ডিএমপির উপপুলিশ কমিশনার (তেজগাঁও বিভাগ) এইচ এম আজিজুল হক বলেন, যাদের ধরা হয়েছে ৩ মাস আগেও তারা জেলে ছিল, এই দলের অধিকাংশ সদস্য। তাদের সাক্ষ্যমতে ৩ মাস থেকে এই পর্যন্ত তারা ২৫ থেকে ৩০টি ঘটনা ঘটিয়েছে।

সর্বশেষ গত বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর পল্টনের আইএফআইসি ব্যাংকের ভেতর থেকে এক যুববকে টেনেহিঁচড়ে বের করে ২০ লাখ টাকা ছিনিয়ে নেন পুলিশের দুই সদস্য।

কালিয়াকৈরের সাহেববাজারে ১০ আগস্ট বিকেল ৪টার দিকে ১০ লাখ টাকা নিয়ে দোকানে যাওয়ার পথে র‍্যাবের পোশাক পরা চারজন গাড়ি থেকে নেমে মাদক মামলা রয়েছে জানিয়ে এক ব্যক্তিকে জোর করে গাড়িতে তোলে। মারধর করে তার ১০ লাখ টাকা নিয়ে নেয় তারা। ২২ আগস্ট দুপুর ১টা ৫০ মিনিটে টাঙ্গাইলের মির্জাপুরে র‍্যাব পরিচয়ে এক ব্যক্তির কাছ থেকে ছিনিয়ে নেয়া হয় ১৯ লাখ টাকা। এর আগে ৪ সেপ্টেম্বর কেরানীগঞ্জের জৈনপুরে এক স্বর্ণ ব্যবসায়ীর কাছ থেকে র‌্যাব পরিচয়ে ছিনিয়ে নেয়া হয় ৩৪ লাখ টাকার স্বর্ণ ও নগদ টাকা।

হঠাৎ আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে ছিনতাই ডাকাতি বেড়ে যাওয়ার ঘটনা উদঘাটনে কাজ করা হচ্ছে-এ কথা জানিয়ে পুলিশের এ কর্মকর্তা এইচ এম আজিজুল হক বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের ধরছে, তাদের জেলে পাঠাচ্ছে; সেখান থেকে বের হয়ে আবার একই অপরাধে তারা জড়িয়ে পড়ছে।

একাধিক ডাকাতি ও ছিনতাইয়ের মামলায় জামিনে আছেন এমন ব্যক্তিদের তথ্য সংগ্রহ করছে পুলিশ।

সর্বশেষ খবর