Homeআন্তর্জাতিকহামাসের হামলায় ইসরাইলে নিহত ২৫০, আহত দেড় হাজার

হামাসের হামলায় ইসরাইলে নিহত ২৫০, আহত দেড় হাজার

ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধা ও সশস্ত্র গোষ্ঠী হামাসের আকস্মিক রকেট হামলায় এখন পর্যন্ত ২৫০ জন ইসরাইলি নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন দেড় হাজার মানুষ, যাদের মধ্যে অন্তত ২৭০ জনের অবস্থা আশঙ্কাজনক।

ইসরাইলের ইমার্জেন্সি মেডিকেল সার্ভিসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

অপরদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের বিমান হামলায় গাজায় ২৩২ জন নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ হামলায় আহত হয়েছেন ১ হাজার ৬৯৭ জন, যাদের বেশিরভাগের অবস্থাই গুরুতর।

এছাড়া ইসরাইলের পাল্টা হামলায় গাজার অনেক এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ায় চিকিৎসাসেবাও ব্যাহত হচ্ছে, রয়েছে ওষুধ সংকটও।

পবিত্র আল-আকসা মসজিদে হামলা এবং অবৈধ বসতি স্থাপনের জবাব দিতে শনিবার (৭ অক্টোবর) ভোরে ইসরাইলে হামলা শুরু করে হামাস। গোষ্ঠীটি এই অভিযানের নাম দিয়েছে ‘অপারেশেন আল-আকসা স্টর্ম’।

একইসঙ্গে হামাসের যোদ্ধারা গাজার সীমান্তবর্তী ইসরাইলি চেকপোস্টগুলোতে অভিযান চালায় এবং বেশ কিছু চেকপোস্ট দখল করে নেয়। এ সময় বেশ কিছু ইসরাইলি সেনা নিহত হন এবং অনেকে হামাস যোদ্ধাদের হাতে আটক হন।

হামাসের একজন শীর্ষ নেতা জানিয়েছেন, তাদের জিম্মায় থাকা ইসরাইলি সেনাদের মুক্তি চাইলে আগে ইসরাইলে কারাবন্দী ফিলিস্তিনিদের ছাড়তে হবে।

হামাসের পলিটিক্যাল ব্যুরোর উপপ্রধান সালেহ আল-আরোওরি শনিবার বলেন, ‘আমাদের হাতে অনেক ইসরাইলি সেনা নিহত হয়েছেন, আটকও হয়েছেন অনেকে। এখনো লড়াই চলছে।’

হামাস যেসব ইসরাইলি সেনাকে আটক করেছে, তাদের মধ্যে সিনিয়ির অনেক কর্মকর্তা রয়েছেন বলে জানান সালেহ আল-আরোওরি। তবে আটক সেনাদের প্রকৃত সংখ্যা নিয়ে তিনি কিছু জানাননি।

সর্বশেষ খবর