Homeখেলাএখন থেকে ব্যালন ডি'অর দেবে উয়েফা

এখন থেকে ব্যালন ডি’অর দেবে উয়েফা

বর্তমানে ব্যালন ডি’অরকে বলা হয় ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার। বছরের সেরা নারী এবং পুরুষ ফুটবলারকে এটি দিয়ে থাকে ফ্রান্স ফুটবল। একসময় এই পুরস্কারের সঙ্গে নিজেদের যুক্ত করেছিল ফুটবল বিশ্বের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এবার এই পুরস্কারের সঙ্গে যুক্ত হতে যাচ্ছে উয়েফা।

আগমী বছর অর্থাৎ ২০২৪ সাল থেকে ফ্রান্স ফুটবলের সঙ্গে যৌথভাবে ব্যালন ডি’অর আয়োজন করবে উয়েফা। ধারণা করা হচ্ছে, ব্যালন ডি’অর পুরস্কারের আয়োজক হিসেবে উয়েফা যুক্ত হওয়ায় এটি ফিফার নিজস্ব পুরস্কারকেও ছাড়িয়ে যাবে।

১৯৫৬ সালে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন সর্বপ্রথম ব্যালন ডি’অরের ধারণা সবার সামনে নিয়ে আসে। সে বছর ইংল্যান্ডের উইঙ্গার স্ট্যানলি ম্যাথিউসকে দেয়া হয় এই পুরস্কার। ফ্রান্স ফুটবলের অধীনে এরপর এই পুরস্কার দেয়া হচ্ছিল। তবে ২০১০ সালে সংগঠনটির সঙ্গে অংশীদারিত্ব চুক্তি করে ফিফা।

ব্যালন ডি’অরের অংশীদারিত্ব নিয়ে ফিফার সঙ্গে ফ্রান্স ফুটবলের চুক্তি ছিল ছয় বছরের। ২০১৬ সালে সেই চুক্তি শেষ হওয়ার পর সেটা আর নবায়ন করেনি ফিফা। সে বছর থেকে সংগঠনটি তাদের নিজস্ব ‘বর্ষসেরা ফুটবলার’ পুরস্কার নিয়ে আসে। ১৯৯১ সাল থেকে এই পুরস্কারটিই তাদের বার্ষিক বিশ্ব খেলোয়াড়র পুরস্কার ছিল।

ফিফার সঙ্গে চুক্তি শেষ হওয়ার সাত বছর পর এবার উয়েফার সঙ্গে চুক্তি করছে ফ্রান্স ফুটবল। ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার পাশপাশি ব্যালন ডি’অরের সহ-আয়োজক হিসেবে নাম লিখিয়েছে গ্রুপ অ্যামাউরি নামে আরেকটি বাণিজ্যিক প্রতিষ্ঠান।

এ প্রসঙ্গে ফ্রান্স ফুটবল এবং লে’ইকিউপ জানিয়েছে, ‘২০২৪ সাল থেকে ব্যালন ডি’অর পুরস্কার এবং অনুষ্ঠানের সহ আয়োজক হিসেবে থাকবে উয়েফা এবং গ্রুপ অ্যামাউরি।’

গত সোমবার (৩০ অক্টোবর) প্যারিসে অনুষ্ঠিত হয় ব্যালন ডি’অরের সর্বশেষ সংস্করণ। সেখানে রেকর্ড অষ্টম বারের মতো পুরুষদের ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। মেয়েদের পুরস্কারটি গেছে আইতানা বনমাতির হাতে।

সর্বশেষ খবর