Homeআন্তর্জাতিকহামাসের সঙ্গে যুদ্ধে ৩৪১ ইসরাইলি সেনা নিহত

হামাসের সঙ্গে যুদ্ধে ৩৪১ ইসরাইলি সেনা নিহত

তিন সপ্তাহের বেশি সময় ধরে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালিয়ে আসছে ইসরাইলি বাহিনী। গত কয়েকদিনে বিমান ও স্থল অভিযান আরও জোরদার করেছে ইসরাইল। পাল্টা হামলা চালাচ্ছে হামাসও।

গত ৭ অক্টোবর থেকে হামাসের সঙ্গে যুদ্ধে ইসরাইলের ৩৪১ সেনা নিহত হয়েছে বলে শনিবার (৪ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে আনাদোলু এজেন্সি।

ইসরাইলি সেনাবাহিনী শুক্রবার (৩ নভেম্বর) জানিয়েছে, ৭ অক্টোবর থেকে তাদের মোট ৩৪১ সেনা নিহত হয়েছে।

ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, সবশেষ গাজা উপত্যকায় স্থল অভিযানে এবং দক্ষিণ ইসরাইলে হামাসের হামলায় আরও দুই সেনা নিহত হয়েছে।

গত কয়েকদিন ধরে গাজা উপত্যকায় বিমান ও স্থল অভিযান জোরদার করেছে ইসরাইলি সেনাবাহিনী। ৭ অক্টোবর থেকে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে তারা।

দুই পক্ষের সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার ৭০০ মানুষের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে আরও কয়েক হাজার।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ২৯৯ জনে। নিহতদের মধ্যে ৯ হাজার ১৫৫ জনই গাজার এবং বাকি ১৪৪ জন ইসরাইল অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরের।  এছাড়া, ইসরাইলি হামলায় আহত হয়েছে অন্তত ২৬ হাজার ২০০ জন। আহতদের মধ্যে ২৪ হাজার জন গাজার অধিবাসী, বাকিরা পশ্চিম তীরের। হামাসের হামলায় ইসরাইলের দেড় হাজারের বেশি নিহত হয়েছে।

এদিকে গাজা উপত্যকায় যুক্তরাষ্ট্রের ‘সাময়িক যুদ্ধবিরতির আহ্বান’ প্রত্যাখ্যান করেছে ইসরাইল। শুক্রবার (৩ নভেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনেরে সঙ্গে বৈঠকের পর টেলিভিশন ভাষণে এ কথা বলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতনিয়াহু। একইসঙ্গে নিজ নাগরিকদের সুরক্ষায় সব কিছু করতে ইসরাইল প্রস্তুত বলেও জানান ইসরাইলের প্রধানমন্ত্রী।

সর্বশেষ খবর