Homeআন্তর্জাতিকহোয়াইট হাউসের সামনে বিশাল বিক্ষোভ, গাজায় যুদ্ধবিরতির দাবি

হোয়াইট হাউসের সামনে বিশাল বিক্ষোভ, গাজায় যুদ্ধবিরতির দাবি

গাজায় ইসরাইলের বর্বর হামলার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শনিবার (৪ নভেম্বর) হোয়াইট হাউসের সামনে স্মরণকালের বিশাল সমাবেশ করেন হাজার হাজার মানুষ। দেশটিতে বসবাসরত ইহুদি কমিউনিটির লোকজনও বিক্ষোভে অংশ নেন।

ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউসের সামনে প্রেসিডেন্ট বাইডেনের বিরুদ্ধে স্লোগান দেন বিক্ষোভকারীরা। ইসরাইলকে অস্ত্র দিয়ে সহায়তা না করার আহ্বান জানিয়ে যুদ্ধবিরতির দাবি জানান তারা।

হোয়াইট হাউসের দক্ষিণ পাশ থেকে শুরু করে প্রতিটি রাস্তায় জড়ো হন বিক্ষোভকারীরা। স্মরণকালের বড় এ সমাবেশে অংশ নেন কয়েক হাজার মানুষ। জনসমুদ্রে পরিণত হয় পুরো এলাকা। তাদের হাতে ছিল ফিলিস্তিনের পতাকা। হামলা বন্ধের পাশাপাশি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি জানান তারা।

বিক্ষোভকারীরা ফিলিস্তিনে ইসরাইলের হামলার নিন্দা জানান। বিক্ষোভে অংশ নেন অনেক প্রবাসী বাংলাদেশিও।

মুসলমান ছাড়াও ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভে অংশ নেন ইহুদি কমিউনিটির অনেক সদস্য। তারা গাজার বেসামরিক নাগরিকদের ওপর হত্যাযজ্ঞ চালানোর নিন্দা জানান।

ওয়াশিংটন ডিসি ছাড়াও বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। শনিবার ম্যানহাটনের রাস্তায় নেমে আসেন শতশত মানুষ। স্বাধীন ফিলিস্তিন আর ইসরাইল সন্ত্রাসী স্লোগানে মুখর হয় রাজপথ। বিক্ষোভকারীরা দ্রুত যুদ্ধবিরতির দাবি জানান।

এদিকে গাজায় ইসরাইলের বর্বর হামলা বন্ধের দাবিতে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ অব্যাহত আছে। যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ বিশ্বের বিভিন্ন দেশে হাজার হাজার মানুষ প্রতিবাদে অংশ নেন। এ সময় দ্রুত যুদ্ধবিরতির দাবি জানান বিক্ষোভকারীরা।

সর্বশেষ খবর