Homeআন্তর্জাতিককী কী শর্তে যুদ্ধবিরতিতে যাচ্ছে ইসরাইল-হামাস

কী কী শর্তে যুদ্ধবিরতিতে যাচ্ছে ইসরাইল-হামাস

চলমান সংঘাতের অবসানে ইসরাইল ও হামাস একটি সমঝোতার ‘কাছাকাছি’ পৌঁছে গেছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। বলা হয়েছে, আজই (২১ নভেম্বর) যেকোনো সময় যুদ্ধবিরতি চুক্তি হতে পারে।

বিষয়টির মধ্যস্থতা করছে কাতার। হামাস এ ব্যাপারে রাজি হলেও ইসরাইল এখনও চুক্তির বিষয়টির নিশ্চিত করেনি। প্রশ্ন হচ্ছে, কী কী শর্তে যুদ্ধবিরতিতে যাচ্ছে উভয় পক্ষ বা চুক্তিতে কী কী বিষয় থাকছে?

বিষয়টি নিয়ে কথা বলেছেন হামাস কর্মকর্তা ইজ্জাত আল রিশক। তিনি বলেছেন, যুদ্ধবিরতি চুক্তিতে থাকছে গাজার সব এলাকায় ত্রাণের ট্রাকের প্রবেশ ও ত্রাণ সরবরাহের পরিবেশ তৈরি করা এবং যারা ইসরাইলের হামলায় আহত হয়েছেন তাদেরকে গাজার বাইরে অন্য দেশে চিকিৎসার ব্যবস্থা করা।

এ হামাস কর্মকর্তা আরও বলেন, চুক্তিতে বন্দি বিনিময়ের বিষয়টিও থাকছে। চুক্তির আওতায় বন্দি ইসরাইলি নারী ও শিশুদের মুক্তির বিনিময়ে ইসরাইলের কারাগারে বন্দি ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তি দেয়া হবে।

আল রিশক জানান, যুদ্ধবিরতি চুক্তির লক্ষ্যে গত কয়েক সপ্তাহ ধরেই আলোচনা চলছে। তবে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এখনও নিশ্চিত করেননি। ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীগুলোর সবগুলো ব্রিগেডই এরই মধ্যে ফোনের মাধ্যমে চুক্তিতে সম্মতি জানিয়েছেন বলেও জানান এই হামাস কর্মকর্তা।

হামাসের অন্যতম শীর্ষ নেতা ইসমাইল হানিয়াহ এক টেলিগ্রাম বার্তায় জানিয়েছেন, ‘আমরা একটি যুদ্ধবিরতি চুক্তির কাছাকাছি পৌঁছে গেছি।’

ইসরাইলি সংবাদমাধ্যম চ্যানেল জানিয়েছে, গত রোববার (১৯ নভেম্বর) নেতানিয়াহুর যুদ্ধকালীন মন্ত্রিসভাও জিম্মি মুক্তির বিষয়টি আলোচনা এগিয়ে নেয়ার জন্য নিজেদের মধ্যে আলোচনা করেছে এবং কাতারকে একটি বার্তা পাঠাতে চায় যে তারা একটি চুক্তিতে পৌঁছাতে প্রস্তুত।

সর্বশেষ খবর