Homeখেলাবুন্দেস লিগার ইতিহাসে প্রথম নারী কোচ ইতা

বুন্দেস লিগার ইতিহাসে প্রথম নারী কোচ ইতা

বুন্দেস লিগার ৬০ বছরের ইতিহাসে প্রথমবার নারী কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ৩২ বছর বয়সী সাবেক জার্মান মিডফিল্ডার ম্যারি-লুইস ইতা। অন্তবর্তীকালীন কোচ মার্কো গ্রোতের সহকারী হিসেবে তাকে নিয়োগ দিয়েছে ইউনিয়ন বার্লিন।

১৯৬৩ সালে বুন্দেস লিগার যাত্রা। গত ছয় দশকে জার্মানির শীর্ষ লিগটিতে কোচ হিসেবে আসেননি কোনো নারী। প্রথমবার এমন ইতিহাসের সাক্ষী হলো ইউনিয়ন বার্লিন। তবে ক্লাবের সভাপতি দির্ক জিঙ্গলার, ইতাকে নারী হিসেবে নয়, একজন ভালো কোচ হিসেবে দেখছেন।

ইতার নিয়োগ সম্পর্কে তিনি বলেন, ‘ আমার কাছে সে একজন যোগ্য ফুটবল কোচ। আমি তাকে ঠিক এভাবেই দেখি, সেটা একজন মহিলা হোক বা পুরুষ। নারী হিসেবে নয়, একজন কোচ হিসেবেই তাকে দেখা হয়েছে, যে দলের হয়ে কাজ করবে।’

ইতা আগে থেকেই ইউনিয়নের রাডারে ছিলেন। অন্তর্বর্তীকালীন কোচ গ্রোতের সঙ্গে তিনি ক্লাবটির অনূর্ধ্ব-১৯ দলের সহকারীর দায়িত্ব পালন করছিলেন। মূলত ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া দলের ভাগ্য পরিবর্তনে উর্স ফিশ্চারকে বরখাস্ত করে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে গ্রোতেকে সিনিয়র দলের দায়িত্ব তুলে দেয়া হয়। আর তার সঙ্গে সহকারী কোচ হিসেবে নিয়োগ পেয়ে যান ইতাও।

বুন্দেস লিগায় গ্রোতে ও ইতার প্রথম পরীক্ষা শনিবার (২৫ নভেম্বর) অগসবুর্গের বিপক্ষে। এ ম্যাচের চার দিন পরই তাদের শিষ্যরা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে লড়বে পর্তুগিজ ক্লাব এসসি ব্রাগার বিপক্ষে। ‍দুই জায়গাতেই নিজেদের প্রমাণ করতে পারলে, হয়তো স্থায়ীভাবে নিয়োগও পেয়ে যেতে পারেন তারা।

লুইস ইতা জার্মান জাতীয় নারী ফুটবলার দলের খেলোয়াড় ছিলেন। জার্মান ক্লাব এফএফসি তুর্বিনে পটসদামের হয়ে ২০১০ সালে ট্রেবল জিতেছিলেন এ মিডফিল্ডার। মাত্র ২৬ বছর বয়সে ২০১৮ সালে অবসর নেন তিনি। ফুটবল ক্যারিয়ারের সমাপ্তি টেনে ওয়েদার ব্রেমেনের বয়সভিত্তিক দলে কোচিং শুরু করেন।

সর্বশেষ খবর