Homeখেলাইতিহাস গড়লেন এসি মিলানের ১৫ বছর বয়সী কিশোর

ইতিহাস গড়লেন এসি মিলানের ১৫ বছর বয়সী কিশোর

ফ্রান্সেসকো কামাদা নামটা সিরি আ’র ইতিহাসে স্থায়ী হয়ে গেল! ২০০৮ সালে জন্ম নেওয়া কামাদা ফিওরেন্টিনার বিপক্ষে ৮৩ মিনিটে যখন মাঠে পা রাখলেন, সঙ্গে সঙ্গে তার নামটা ইতালিয়ান ফুটবলের পাতায় লেখা হয়ে গেছে। সিরি আ’র দীর্ঘ ইতিহাসে তার চেয়ে কম বয়সে ম্যাচ খেলার ঘটনা নেই একটিও। এসি মিলানের ফরোয়ার্ডের ইতিহাস গড়ার দিনে তার দলও পেয়েছে জয়ের দেখা।

ইনজুরিতে জেরবার এসি মিলানের জন্য একাদশ সাজানোই দায় হয়ে গেছে। তাই ইতালিয়ান ফুটবল ফেডারেশনের বিশেষ অনুমতি নিয়ে এক পনেরো বছরের কিশোরকে রেখেছিলেন ফিওরেন্টিনা ম্যাচের একাদশে। মিলানে ২০০৮ সালের ১০ মার্চ জন্ম নেওয়া কিশোর ৮৩ মিনিটে যখন মাঠে নামেন, তার দল এসি মিলান ১-০ গোলে এগিয়ে। শেষ পর্যন্ত এই লিড ধরে রেখে মাঠ ছাড়ে রোসেনেরিরা। তাতে কাটল তাদের জয়খরাও। কামাদার অভিষেকের রাতটাও হয় উজ্জ্বল।

এসি মিলানের যুবদলে খেলা কামাদা ১৫ বছর ৮ মাস ২৩ দিন বয়সে সিরি আ’র ম্যাচে নেমে বনে গেছেন টুর্নামেন্টটির ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড়। ইতালির শীর্ষ এই লিগে তার আগে সর্বকনিষ্ঠ খেলোয়াড়ের রেকর্ডের মালিক ছিলেন বলোগোনার উইসডম এমেই। ২০২১ সালের মে মাসে অভিষেকের দিন তার বয়স ছিল ১৫ বছর ৯ মাস ১ দিন।

কামাদাকে ভাবা হচ্ছে ইতালির নতুন প্রজন্মের অন্যতম সেরা প্রতিভা হিসেবে। যুব পর্যায়ে চলতি মৌসুমে মিলানের হয়ে ১৩ ম্যাচে ৭ গোল করছেন এই ফরোয়ার্ড।

সান সিরোতে এদিন ফিওরেন্টিনাই আধিপত্য দেখিয়েছে। তবে এরই মাঝে  প্রথমার্ধের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে পেনাল্টি থেকে গোল করে রোসেনেরিদের এগিয়ে দেন থিও হার্নান্দেজ। এই লিড ধরে রেখেই শেষ পর্যন্ত জয় পায় এসি মিলান।

এই জয়ে ১৩ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে এসি মিলান। এক ও দুইয়ে থাকা ইন্টার মিলান ও য়্যুভেন্তাস এক ম্যাচ কম খেলেই সংগ্রহ করেছে যথাক্রমে ৩১ ও ২৯ পয়েন্ট।

সর্বশেষ খবর