Homeখেলারদ্রিগোদের সঙ্গে বর্ণবাদী আচরণ করায় ব্যবস্থা নেবে ব্রাজিলের ফেডারেশন

রদ্রিগোদের সঙ্গে বর্ণবাদী আচরণ করায় ব্যবস্থা নেবে ব্রাজিলের ফেডারেশন

সাম্প্রতিক সময়ে ব্রাজিলের ফুটবলাররা প্রায়ই বর্ণবাদের শিকার হচ্ছেন। রিয়াল মাদ্রিদের হয়ে খেলার সময় ভিনিসিউস জুনিয়র তো বর্ণবাদী আচরণে ত্যক্তবিরক্ত হয়ে ক্লাব বদলের চিন্তাও করেছিলেন। জাতীয় দলে খেলতে গিয়েও একই ভাগ্য বরণ করতে হচ্ছে ব্রাজিলিয়ানদের। আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে গিয়েও বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিলিয়ানরা। এবার তাই বর্ণবাদী আচরণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)।

গত ২২ নভেম্বর আর্জেন্টিনার বিপক্ষে বাছাই পর্বের ঘটনাবহুল ম্যাচের পর সামাজিক যোগাযোগমাধ্যমে ব্রাজিলের কৃষ্ণাঙ্গ ফুটবলারদের ট্রল করার মাত্রা আরও বেড়ে গেছে। ইনস্টাগ্রামে রদ্রিগোদের ‘বানর’ বলে ট্রল করেছেন অনেকেই। এমনকি সিবিএফ প্রেসিডেন্ট এদনালদো রদ্রিগেজকেও ‘ইন্ডিয়ান’ বলে আখ্যা দেওয়া হয়েছে।

এবার অবশ্য কোনো ছাড় দিতে রাজি নয় ব্রাজিলের ফুটবল ফেডারেশন। এ ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়ে সিবিএফ বিবৃতি দিয়েছে।

সেই বিবৃতিতে বলা হয়েছে, ‘‘এ ধরনের আক্রমণ যখনই ঘটবে, প্রতিটি ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আমাদের গুরুত্বপূর্ণ কাজগুলোর একটি হচ্ছে বৈষম্যের বিরুদ্ধে লড়াই।’

মারাকানায় বুধবার (২২ নভেম্বর) বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। উত্তেজনায় ঠাসা ম্যাচে স্বাগতিক ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। তবে খেলা শুরুর আগেই দুই দলের সমর্থকরা বিবাদে জড়ান। পরে আর্জেন্টাইন সমর্থকদের ওপর লাঠিচার্জ করে পুলিশ।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস বলছে, মেসি যখন ড্রেসিংরুমের দিকে যেতে থাকেন, তখন রদ্রিগো তাকে ‘ভীতু’ বলে মন্তব্য করেন। জবাবে আর্জেন্টাইন অধিনায়ক নাকি বলেছেন, ‘আমরা বিশ্ব চ্যাম্পিয়ন। ভীতু হব কেন! মুখ বন্ধ কর!’

গণমাধ্যমের প্রতিবেদন মতে, মেসির সঙ্গে তর্কে জড়ানোর পর সামাজিক যোগাযোগমাধ্যমে বানর এবং কলার ইমোজি পাঠিয়ে রদ্রিগোকে উত্যক্ত করেছেন অনেক সমর্থক। ইনস্টাগ্রামে একটি পোস্ট করে তাদের কড়া জবাব দিয়েছেন ব্রাজিলিয়ান তারকা।

তিনি লিখেছেন, ‘বর্ণবাদীরা সবসময় তাদের কাজের জন্য প্রস্তুত থাকে। আমার সামাজিক যোগাযোগমাধ্যম একাউন্টগুলি অপমানজনক এবং ফালতু মন্তব্যে ভরে গেছে।’

তিনি আরও লিখেছেন, ‘আমরা যদি তারা যা চায় সেটা না করি, তাদের পছন্দমতো আচরণ না করি, এমন কিছু পরিধান করি যা তাদের বিরক্ত করে, তারা আমাদের আক্রমণ করার সময় যদি আমরা আমাদের মাথা নিচু না করি, আমরা যদি নিজের জায়গা বুঝে নিতে যাই তাহলেই বর্ণবাদীরা তাদের অপরাধমূলক আচরণ করবে। তাদের জন্য দুঃখপ্রকাশ করছি। আমরা থামব না।’

রদ্রিগোর এমন আচরণের পর নেইমার রদ্রিগোর পাশে দাঁড়িয়েছেন। তিনি লিখেছেন, ‘তোমার জ্বলে ওঠা তাদের বিরক্ত করে। কখনোই থেমো না।’ তবে শুধু নেইমারই নন, রদ্রিগোর পাশে দাঁড়িয়েছেন ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসনও।

সর্বশেষ খবর