Homeজাতীয়জাতীয় নির্বাচন ২৬৩ আসনে আওয়ামী লীগ, জাপা লড়বে ২৮৩ আসনে

জাতীয় নির্বাচন ২৬৩ আসনে আওয়ামী লীগ, জাপা লড়বে ২৮৩ আসনে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২৬৩টি সংসদীয় আসনে নৌকা প্রতীকে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে। অন্যদিকে জাতীয় পার্টি (জাপা) ২৮৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছে।

রোববার নির্বাচন কমিশনে (ইসি) গিয়ে কমিশন সচিব জাহাংগীর আলমের সঙ্গে সাক্ষাৎ শেষে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানান, ২৯৮ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন প্রার্থীরা। যাচাই বাছাইয়ে ৫টি বাতিল হয়। এখন দলের বৈধ প্রার্থী ২৯৩ জন।

তিনি আরও জানান, আওয়ামী লীগের সঙ্গে রাজনৈতিক মিত্ররা জোট হয়ে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। এ কারণে ৬টি আসন ১৪ দলকে ছেড়ে দেয়া হয়েছে। এই ছয় আসনে আওয়ামী লীগ প্রার্থী প্রত্যাহার করেছে।

এছাড়াও জাতীয় পার্টির জন্য ২৬টি আসন ছেড়ে দেয়া হয়েছে। এসব আসন থেকেও আওয়ামী লীগের প্রার্থীদের প্রত্যাহার করা হয়েছে বলে জানান বিপ্লব বড়ুয়া।

গত ২৬ নভেম্বর ২৯৮ আসনে প্রার্থিতা ঘোষণা করে আওয়ামী লীগ। সেদিন নারায়ণগঞ্জ-৫ এবং কুষ্টিয়া-২ আসনে প্রার্থিতা ঘোষণা করেনি ক্ষমতাসীনরা।

এদিকে আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতার বিষয়ে আলোচনার পর ২৮৩টি আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা জানিয়েছেন জাতীয় পার্টির (জাপা) মহাসচিব মুজিবুল হক চুন্নু।

রোববার (১৭ ডিসেম্বর) বনানীতে দলের চেয়ারম্যানের কার্যালয়ে এক বিফ্রিংয়ে তিনি এ তথ্য জানান।

চু্ন্নু বলেন, আমরা খেলে যাবো, লড়াই করে যাবো। সব প্রার্থীদের নির্দেশনা দেয়া হয়েছে ২৮৩টি আসনে নির্বাচন করবে জাপা। আসন সমঝোতার সংখ্যার বিষয়ে রাতে জানাতে হবে।

এ সময় সুষ্ঠু নির্বাচন আয়োজনে সরকারের নেয়া পদক্ষেপেরও প্রশংসা করেন মুজিবুর হক চুন্ন। তিনি বলেন, জাপা আস্থাশীল, সরকার নির্বাচন কমিশনকে সাহায্য করছে। নির্বাচনে দেশের মানুষ ভোট দেবে বলে আমরা আশা করি।

সর্বশেষ খবর