Homeবিবিধভারত মহাসাগরে নৌকায় ভাসছে ১৮৫ রোহিঙ্গা, জাতিসংঘের উদ্বেগ

ভারত মহাসাগরে নৌকায় ভাসছে ১৮৫ রোহিঙ্গা, জাতিসংঘের উদ্বেগ

ভারত মহাসাগরে ভাসতে থাকা নৌকা থেকে ১৮৫ জন রোহিঙ্গাকে দ্রুত উদ্ধারের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। ‘নিখোঁজ’ নৌকার আরোহীদের বেশিরভাগই নারী ও শিশু। নৌকাটির সবশেষ অবস্থান আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছাকাছি ছিল বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর।

শনিবার (২৩ ডিসেম্বর) এক বিবৃতিতে ইউএনএইচসিআর এ তথ্য জানিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

হঠাৎ করেই ইন্দোনেশিয়া অভিমুখে বেড়েছে রোহিঙ্গা ঢল। গত কয়েক মাসে অবৈধভাবে বঙ্গোপসাগর পাড়ি দিয়ে দেশটিতে আশ্রয় নিয়েছে কয়েক হাজার রোহিঙ্গা, যাদের বেশিরভাগই নারী ও শিশু। সংশ্লিষ্টরা বলছেন, শীতকালে সাগর কিছুটা শান্ত থাকায় নিরাপদ আশ্রয়ের খোঁজে বিপজ্জনক এ পথ বেছে নিয়েছে রোহিঙ্গারা।

মিয়ানমারের রাখাইনসহ কয়েকটি রাজ্যে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ায় অনিশ্চিত গন্তব্যের দিকে ছুটছেন শত শত রোহিঙ্গা।

সম্প্রতি দুটি কাঠের নৌকায় ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করে কয়েকশ’ রোহিঙ্গা। এর মধ্যে একটি নৌকা ইন্দোনেশিয়ায় পৌঁছালেও আরেকটির ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় ভারত মহাসাগরে ভাসছে ১৮৫ জনের বেশি রোহিঙ্গা। তাদের উদ্ধারে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর।

বিবৃতিতে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, নিখোঁজ নৌকার আরোহীদের মধ্যে ৭০ শিশু এবং ৮৮ জন নারী। এদের মধ্যে অন্তত ১২ জনের অবস্থা আশঙ্কাজন। সময়মতো উদ্ধার করা না হলে উপকূলবর্তী দেশগুলোর চোখের সামনেই আরও অনেকে প্রাণ হারাবে বলে সতর্ক করেছে জাতিসংঘ।

রোহিঙ্গাদের উদ্ধারে এ অঞ্চলের সব উপকূলীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের কথা জানিয়েছেন ইউএনএইচসিআরের মুখপাত্র।

জাতিসংঘের তথ্যমতে, ২০২২ সালে দুই হাজারের বেশি রোহিঙ্গা সাগর পাড়ি দিয়ে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে পৌঁছানোর চেষ্টা করেছিল। আর গত বছর থেকে ওই অঞ্চলের সাগরে ৫৭০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন বা নিখোঁজ হয়েছেন, যাদের বেশিরভাগই রোহিঙ্গা।

সর্বশেষ খবর