Homeআন্তর্জাতিকভারতের নির্বাচনের আগে মোদিকে কী বার্তা দিলেন ‍পুতিন

ভারতের নির্বাচনের আগে মোদিকে কী বার্তা দিলেন ‍পুতিন

ভারতের আসন্ন নির্বাচনের আগে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভকামনা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া মোদিকে ভারত সফরের আমন্ত্রণও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এনডিটিভি জানিয়েছে, সম্প্রতি মস্কোতে পাঁচ দিনের সরকারি সফরে যান ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সেই সফরে পুতিনের সঙ্গে বৈঠক করেছেন তিনি। সেখানেই এসব কথা হয় তাদের মধ্যে।

বৈঠকে পুতিন বলেন,

রাশিয়া এবং ভারতের বন্ধুত্ব পুরনো। রাজনৈতিক পরিস্থিতি যাইহোক না কেন, দেশ দুটি একে অপরের পাশে আছে।

বৈঠকে জয়শঙ্করকে রুশ প্রেসিডেন্ট জানান, ইউক্রেনে রুশ বাহিনীর অভিযানের অবসান করে রাজনৈতিক পন্থায় ও শান্তিপূর্ণভাবে দুই দেশের মধ্যকার বিভিন্ন ইস্যু সমাধান করতে মস্কো আগ্রহী এবং এক্ষেত্রে ভারতের প্রধানমন্ত্রীর পরামর্শ এবং সহযোগিতা চাইছেন তিনি।

জয়শঙ্করকে পুতিন আরও বলেন,

আমরা খুবই খুশি হবো, যদি আমাদের বন্ধু নরেন্দ্র মোদি রাশিয়া সফরে আসেন। গত দু’বছরে বেশ কয়েকবার তার (নরেন্দ্র মোদি) সঙ্গে আমার কথা হয়েছে এবং ইউক্রেনের পরিস্থিতি কেমন, বর্তমানে সেখানে কী চলছে— সে সম্পর্কে আমি তাকে বিস্তারিত জানিয়েছি।

তিনি আরও বলেন,

আমি জানি যে, এই ইস্যুটি রাজনৈতিকভাবে এবং শান্তিপূর্ণভাবে সমাধান করতে তার (মোদি) পক্ষে যতখানি করা সম্ভব— তা তিনি করতে চান। তিনি যদি মস্কো সফরে আসেন, সেক্ষেত্রে আমরা এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করতে পারব এবং আমার বিশ্বাস, সেই আলোচনা থেকে একটি উপায় বেরিয়ে আসবে।

সর্বশেষ খবর