Homeঅর্থনীতিরোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে চালু হচ্ছে ‘৩৩৩’ সেবা

রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে চালু হচ্ছে ‘৩৩৩’ সেবা

রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্য যাতে মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে, তা নিশ্চিত করতে ‘৩৩৩’ নামের একটি পরিষেবা চালু করতে যাচ্ছে সরকারের আইসিটি বিভাগ। জাতীয় হেল্পলাইন নম্বর ৩৩৩-তে বাড়তি একটি ডিজিট যোগ করে নিত্যপণ্যের দামের তথ্য আদান প্রদান এবং অভিযোগ জানানো যাবে।

সোমবার (১৫ জানুয়ারি) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সভাকক্ষে এমন পরিকল্পনার কথা জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, করোনা মহামারি ছড়িয়ে পড়লে দুস্থ মানুষের কাছে খাবার পৌঁছে দিতে এবং রোগী শনাক্তকরণে প্রথম ‘৩৩৩’ সেবা চালু করা হয়েছিল। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আসছে রোজায় এই সেবা চালু করা হবে।

পলক বলেন, ‘আসন্ন রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে মন্ত্রণালয় ও দফতরের যার যতটুকু কাজ করার সক্ষমতা আছে, তা ব্যবহার করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার বৈঠকে নির্দেশনা দিয়েছেন। যেকোনো পণ্য উৎপাদন, মজুত, বাজারজাতকরণ, বিপণন ও আমদানি পর্যায়ে সঠিক তথ্য উপাত্ত সংরক্ষণ করা ও নিজেদের মধ্যে আদানপ্রদান করা গেলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে। আমরা প্রযুক্তি ব্যবহার করে এর রিয়েল টাইম ইনফরমেশন বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে দিতে চাই।’

রমজান উপলক্ষে প্রথমে একটি কল সেন্টার চালু করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারি তথ্য সেবা ৩৩৩ এর সঙ্গে একটা ডিজিট যোগ করতে চাই। সবাই যখন চাল, চিনি, আলু, তেলের মূল্য তথ্য এক জায়গায় সরবরাহ করবে, তখন সহজে বোঝা যাবে যে কোন জেলায় বা কোথায় কোন জিনিসের দাম কত।

কোথাও যদি কোনো পণ্যের দাম অনেক কমে যায়, সঙ্গে সঙ্গে প্রশাসন গিয়ে সেখান থেকে সব পণ্য কিনে ফেলতে পারবে এবং যেখানে প্রয়োজন বিক্রি করে দেবে বলেও জানান পলক। তিনি বলেন, চলতি মাসের মধ্যেই দ্রব্যমূল্য নিয়ে ৩৩৩-এ অভিযোগ জানানো যাবে।

সর্বশেষ খবর