Homeআন্তর্জাতিক১০ মিনিটের মধ্যে না বসলে ট্রেনের টিকিট বাতিল!

১০ মিনিটের মধ্যে না বসলে ট্রেনের টিকিট বাতিল!

সেবার মান বৃদ্ধি করতে নতুন নিয়ম যুক্ত করে কড়াকড়ি আরোপ করা হচ্ছে ভারতের রেলে। নতুন নিয়ম অনুযায়ী, একজন যাত্রীকে নির্দিষ্ট সময়ের অতিরিক্ত ১০ মিনিটের মধ্যে নিজের আসনে বসতে হবে। অন্যথায় বাতিল হয়ে যাবে তার সিট।

নিউজ এইটিনসহ একাধিক ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, এর কারণ হিসেবে জানা যায়, অনেক সময় দেখা যায় নির্দিষ্ট সময়ে ট্রেনে উঠলেও যাত্রীরা নিজের আসনে বসেন না বা বসতে পারেন না। ফলে টিকিট চেক করতে এসে ভ্রমণ টিকিট পরীক্ষক (টিটিই) আসনের যাত্রীকে পেতে বেগ পান। ট্রেনে উঠে নিজ আসনে বসার বিষয়ে কড়াকড়ি করতেই নতুন নিয়ম চালু করেছে ভারতীয় রেলওয়ে।

নিয়ম অনুযায়ী, একজন যাত্রী যদি নির্দিষ্ট সময়ের ১০ মিনিটের মধ্যে নিজের আসনে না পৌঁছান, তাহলে ঝামেলায় পড়তে হতে পারে। কারণ, নির্দিষ্ট আসনের পাশে এসে টিকিট পরীক্ষক ১০ মিনিট অপেক্ষা করবেন। তারপরও যদি নিজের আসনে না পৌঁছান, সেক্ষেত্রে টিকিট পরীক্ষক আসনটিকে ‘আনঅকুপাইড’ হিসেবে চিহ্নিত করে ফেলতে পারেন।

বিষয়টি নিয়ে ভুল বার্তা ছড়িয়ে পড়ে, এত অল্প সময়ে কীভাবে নিজের আসনে পৌঁছাবে যাত্রীরা? বিষয়টি ভারতীয় গণমাধ্যমকে পরিষ্কার করেন দেশটির রেলের ডিজি যোগেশ বাওয়েজা।

তিনি বলেন,

সাধারণত ট্রেন ছাড়ার অন্তত ৩০ মিনিট পর টিকিট চেক করতে যান টিটিইরা। তারপরও আসনের কাছে গিয়ে তারা অন্তত ১০ মিনিট অপেক্ষা করবেন। অতএব সময় হচ্ছে মোট ৪০ মিনিট। তিনি বলেন, কাজটি আরও সহজ এবং শৃঙ্খলা বজায় রাখতে এটি করা হয়েছে।

ভারতীয় দূরপাল্লার ট্রেনের যাত্রীদের অনেকের মধ্যেই একটা খারাপ অভ্যাস রয়েছে। ট্রেনের একেবারে যাত্রা শুরুর স্টেশন থেকে বোর্ডিং রিজার্ভ করেছেন, কিন্তু ট্রেনের বগিতে আসতে আসতেই দেরি হয়ে যায়। কেউ হাওড়া বা শিয়ালদহ স্টেশন থেকে বোর্ডিং রিজার্ভ করলেন। কিন্তু ট্রেনে উঠলেন ব্যান্ডেল বা বর্ধমান কিংবা অন্য কোনো স্টেশন থেকে। এই ধরনের অভ্যাস অনেক যাত্রীর মধ্যেই দেখা যায়। রেলের নতুন নিয়মে এই অভ্যাসে পরিবর্তন আসবে।

সর্বশেষ খবর