Homeআন্তর্জাতিকবাসাভাড়া বাঁচাতে বিমানে করে ক্লাসে যান তিনি!

বাসাভাড়া বাঁচাতে বিমানে করে ক্লাসে যান তিনি!

বিশ্বের উন্নত অনেক দেশে আবাসন সংকট এখন তীব্র। অনেক শহরে তো বাসাই মেলে না, আবার মিললেও তার ভাড়া শুনলে চোখ উঠবে কপালে। বাধ্য হয়ে তাই অফিস কিংবা কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে দূরেই থাকেন অনেকে, যাতায়াত করেন কষ্ট করে। তবে সবাই আবার কষ্ট করেন না, কেউ কেউ শুধু ক্লাস করার জন্যও বিমানে যাতায়াত করেন!

এমনই কাণ্ড ঘটিয়ে এবার খবরের শিরোনাম হয়েছেন কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার (ইউবিসি) এক শিক্ষার্থী। জানা গেছে, বাসা ভাড়া বাঁচাতে তিনি সপ্তাহে দুই দিন বিমানে চেপে ক্লাস করতে বিশ্ববিদ্যালয়ে যান।

টিম চেন নামের ওই শিক্ষার্থী ক্যালগেরির বাসিন্দা। ভ্যানকুভারে এক রুমের একটি বাসা ভাড়া নিয়ে থাকার চেয়ে বিমানে করে আসা–যাওয়ায় তার খরচ কম হয়। তাই প্রতি সপ্তাহে তিনি মাত্র দুটি ক্লাস করেন।

প্রতিবার ওই শিক্ষার্থীর আসা–যাওয়ার ভাড়া পড়ে ১৫০ মার্কিন ডলার। মাসে ১ হাজার ২০০ ডলারের মতো। কিন্তু ভ্যানকুভারে এক রুমের একটি অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ২ হাজার ১০০ ডলার। অর্থাৎ বিমানে চড়ে ক্লাস করেও এখানে তার বেঁচে যায় ৯০০ ডলার।

চেন নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন রেডিটে। তিনি লিখেছেন, আমি অনেক দূর থেকে ইউবিসির নিয়মিত যাত্রী এবং আমি ক্যালগেরিতে থাকি। প্রতি মঙ্গলবার ও বৃহস্পতিবার আমার ক্লাস থাকে, তাই বিশ্ববিদ্যালয়ে যেতে হয়। আমি সকালে ভ্যানকুভারে উড়ে যাই এবং রাতে ক্যালগেরিতে ফিরে আসি। আমি এয়ার কানাডার ফ্লাইটে যাতায়াত করি।

চেন আরও লিখেছেন, জানুয়ারিতে আমি এভাবে সাতবার আসা–যাওয়া করেছি। দেখলাম, এতে আমার খরচ অনেক বেঁচে যায়। কারণ আমাকে ক্যালগেরিতে ভাড়া দিতে হবে না (মা–বাবার সঙ্গে বাড়িতে থাকার কারণে)। ভ্যানকুভারে এক শয্যার রুমের দুই হাজার ডলার ভাড়ার চেয়ে এটি সস্তা।

সর্বশেষ খবর