Homeআন্তর্জাতিকমসজিদে নামাজের সময় বন্দুক হামলা, নিহত অনেক

মসজিদে নামাজের সময় বন্দুক হামলা, নিহত অনেক

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে বন্দুক হামলায় বহু মুসল্লি নিহত হয়েছেন। দেশটির নাতিয়াবোয়ানি শহরে ফজরের নামাজের সময় এ হামলা করা হয়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি। এর আগে দেশটির একটি ক্যাথলিক গির্জায় হামলার ঘটনায় কমপক্ষে ১৫ জন নিহত হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, গির্জায় বন্দুক হামলায় প্রাণহানির ঘটনার দিনই একটি মসজিদে বহু মানুষকে গুলি করে হত্যা করা হয়েছে বলে বুরকিনা ফাসোর কর্তৃপক্ষ জানিয়েছে। ফজরের নামাজের সময় বন্দুকধারীরা আফ্রিকার এই দেশটির নাতিয়াবোয়ানি শহরের ওই মসজিদটি ঘিরে ফেলে।

স্থানীয় এক বাসিন্দা বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ‘নিহতদের বেশিরভাগই পুরুষ।’

বুরকিনা ফাসোর এক তৃতীয়াংশেরও বেশি এলাকা বর্তমানে ইসলামপন্থি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে। হামলাকারীরা ইসলামপন্থি যোদ্ধা বলে সন্দেহ করা হচ্ছে, তারা একই দিনে স্থানীয়ভাবে অবস্থানরত সৈন্য এবং মিলিশিয়াকেও লক্ষ্যবস্তু করে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মোটরবাইকে করে এবং মেশিনগান নিয়ে শত শত ‘সন্ত্রাসী’ মসজিদটিতে হামলা চালায়। সোশ্যাল মিডিয়ায় অযাচাইকৃত বিভিন্ন প্রতিবেদনে ইঙ্গিত দেয়া হয়েছে, মসজিদে হামলায় নিহতের সংখ্যা কর্মকর্তাদের দেয়া সংখ্যার চেয়ে অনেক বেশি হতে পারে।

একইদিনে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলের এসসাকানে একটি ক্যাথলিক গির্জায় প্রার্থনার সময় বন্দুক হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। গির্জার এক কর্মকর্তা জানিয়েছেন, এ হামলার জন্য সন্দেহভাজন ইসলামপন্থি ‘সন্ত্রাসীরা’ দায়ী।

সর্বশেষ খবর