Homeআন্তর্জাতিকনির্বাচনের আগে বড় ধাক্কা খেলেন ট্রাম্প

নির্বাচনের আগে বড় ধাক্কা খেলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারিতে ইলিনয় অঙ্গরাজ্যে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) কুক কাউন্টি সার্কিট বিচারক ট্রেসি পোর্টার এই আদেশ দিয়েছেন। যদিও ট্রাম্প এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলেই ধারণা করা হচ্ছে। এ কারণে আদেশটি কার্যকর করতে দেরি করছেন আদালত।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের দাঙ্গায় ট্রাম্পের ভূমিকা থাকায় এই আদেশ জারি করেছেন বিচারক।

বিচারক ট্রেসি পোর্টার তার এই আদেশের যুক্তি হিসেবে বলেছেন, মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনীর বিদ্রোহ-বিরোধী ধারা লঙ্ঘনের জন্য ইলিনয়ে ১৯ মার্চের প্রাইমারির ব্যালট এবং ৫ নভেম্বরের সাধারণ নির্বাচনের ব্যালটে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা উচিত।

ইলিনয়ের এই মামলাসহ অন্যান্য অনুরূপ মামলার চূড়ান্ত ফলাফল সম্ভবত মার্কিন সুপ্রিম কোর্ট নির্ধারণ করবেন। ভোটের ব্যালটে ট্রাম্পের যোগ্যতা-সম্পর্কিত যুক্তি গত ৮ ফেব্রুয়ারি শুনেছেন মার্কিন সুপ্রিম কোর্ট।

আদেশের পর বিচারক পোর্টার বলেছেন, তিনি তার সিদ্ধান্তের কার্যকারিতা স্থগিত করছেন। কারণ, ট্রাম্প ইলিনয়ের আপিল আদালতে আপিল করবেন বলে তিনি ধারণা করছেন। তা ছাড়া এ বিষয়ে মার্কিন সুপ্রিম কোর্ট থেকে একটি সম্ভাব্য রায়ের আশা করছেন তিনি।

এর আগে গত বছর কলোরাডো ও মেইন অঙ্গরাজ্যেও নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয় ট্রাম্পকে।

সর্বশেষ খবর