Homeআন্তর্জাতিকদলীয় প্রার্থিতা নিশ্চিত, মুখোমুখি বাইডেন-ট্রাম্প

দলীয় প্রার্থিতা নিশ্চিত, মুখোমুখি বাইডেন-ট্রাম্প

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন পাওয়ার দৌঁড়ে জয়লাভ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে, গত ৭০ বছরের ইতিহাসে দেশটির সাবেক ও বর্তমান প্রেসিডেন্টের মধ্যে পুনরায় প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে।

বুধবার (১৩ মার্চ) এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার জন্য বাইডেনের প্রয়োজন ছিল ১ হাজার ৯৬৮ প্রতিনিধির সমর্থন। গবেষণা প্রতিষ্ঠান এডিসন রিসার্চ বলছে, জর্জিয়া অঙ্গরাজ্যে অনুষ্ঠিত প্রাইমারির (প্রাথমিক বাছাইয়ের ভোট) ফলাফল আসতে শুরু করায় মঙ্গলবার (১২ মার্চ) রাতে যথেষ্টসংখ্যক প্রতিনিধির সমর্থন নিশ্চিত করেন বাইডেন।

এছাড়াও মিসিসিপি, ওয়াশিংটন, উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জ এবং বিদেশে বসবাসরত ডেমোক্র্যাটসদের সমর্থনেরও ফল পাওয়া যাচ্ছে।

একইদিনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রিপাবলিকান দলের প্রার্থী হওয়ার জন্য প্রয়োজনীয় ১ হাজার ২১৫ প্রতিনিধির সমর্থন নিশ্চিত করেছেন। এদিন জর্জিয়াসহ চারটি অঙ্গরাজ্যে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হয়।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার চেষ্টায় জড়িত থাকায় জর্জিয়ায় রিপাবলিকান নেতা ট্রাম্প এখন একাধিক ফৌজদারি অভিযোগের সম্মুখীন।

মনোনয়ন নিশ্চিত করার পর ৮১ বছর বয়সী বাইডেন এক বিবৃতিতে বলেন, ভোটারদের এখন এই দেশের ভবিষ্যৎ নিশ্চিত করতে হবে। আমরা এখন উঠে দাঁড়াব ও আমাদের গণতন্ত্রকে রক্ষা করব; নাকি নষ্ট হয়ে যেতে দেব- তা ভোটারদের নিশ্চিত করতে হবে। আমরা কি আমাদের স্বাধীনতাকে বেছে নেয়ার এবং রক্ষা করার অধিকার ফিরিয়ে দেব, নাকি চরমপন্থিদের কেড়ে নিতে দেব- তাও ঠিক করতে হবে।

অন্যদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও পোস্ট করে ট্রাম্প বলেছেন, এখন উদযাপন করার সময় নেই। বরং তিনি এখন বাইডেনকে হারানোর দিকে মনোযোগ দিতে চান।

সর্বশেষ খবর