Homeখেলাভারত থেকে সরে যেতে পারে আইপিএল

ভারত থেকে সরে যেতে পারে আইপিএল

আইপিএলের আসন্ন আসর শুরু হবে ২২ মার্চ। টুর্নামেন্ট শুরুর সময় অনেক নিকটে চলে এলেও এখন পর্যন্ত পুরো টুর্নামেন্টের সূচি ঘোষণা করেনি ভারতের ক্রিকেট বোর্ড। কারণ ভারতের লোকসভা নির্বাচনের ওপর নির্ভর করছে অনেক কিছু। আইপিএলের মাঝে নির্বাচন শুরু হলে ভারত থেকে সরে যেতে পারে আইপিএলের অর্ধেকের বেশি ম্যাচ।

আইপিএলের কেবল ২১টি ম্যাচের সূচি ঘোষণা করেছে বিসিসিআই। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ফ্র্যাঞ্চাইজি লিগটির পূর্ণ সূচি ঘোষণা না করতে পারার কারণ লোকসভা নির্বাচন। শনিবার (১৬ মার্চ) এই নির্বাচনের সূচি ঘোষণা করবে ভারতের নির্বাচন কমিশন। যদি আইপিএলের মধ্যেই নির্বাচন পড়ে তবে ভারতে খেলা আয়োজন করা কঠিন হয়ে পড়বে কর্তৃপক্ষের জন্য।

লোকসভা নির্বাচনের কারণে ব্যস্ত থাকবে ভারতের আইন-শৃঙ্খলা বাহিনী। এমন সময় আইপিএল হলে খেলোয়াড়দের এবং স্টেডিয়ামে নিরাপত্তার ব্যবস্থা করা কঠিন হয়ে যাবে তাদের জন্য। বিসিসিআইয়ের ইচ্ছা ভারতেই পুরো টুর্নামেন্ট আয়োজন করার। তবে কোনো কারণে সম্ভব না হলে ভারতের বাইরে গড়াতে পারে টুর্নামেন্ট।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে বিসিসিআইয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ‘নির্বাচন কমিশন শনিবার ভোটের সময় জানাবে। তারপর ভারতীয় ক্রিকেট বোর্ড ঠিক করবে আইপিএল দেশের বাইরে নিয়ে যাওয়া হবে কিনা।’

২০২০ সালে করোনার জন্য আইপিএলের পুরো মৌসুম আয়োজিত হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। এবারের পুরো টুর্নামেন্ট ভারতে আয়োজন করা সম্ভব না হলে টুর্নামেন্টের বাকি অংশ গড়াতে পারে সেখানেই। বিসিসিআই কর্মকর্তাও দিয়ে রেখেছেন সেই ইঙ্গিত।

তিনি বলেন, ‘কিছু বোর্ড কর্তা ইতোমধ্যে দুবাই চলে গিয়েছেন। আইপিএলের দ্বিতীয় ভাগের ম্যাচগুলি দুবাইয়ে করা সম্ভব কি না তা দেখতে গিয়েছেন তারা।’

সর্বশেষ খবর