Homeঅর্থনীতিপুঁজিবাজারে গতি ফেরাতে ভালো কোম্পানি তালিকাভুক্তে জোর দিচ্ছে বিএসইসি

পুঁজিবাজারে গতি ফেরাতে ভালো কোম্পানি তালিকাভুক্তে জোর দিচ্ছে বিএসইসি

পুঁজিবাজারের কল্যাণে বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানসহ সকলের সঙ্গে সমন্বয় করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কাজ করছে বলে জানিয়েছেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। পাশাপাশি গতিশীলতা আনতে বাজারে নতুন ভালো কোম্পানি তালিকাভুক্তকরণে জোর দেয়া হচ্ছে।
বুধবার (২০ মার্চ) পুঁজিবাজারের ব্রোকারেজ হাউসগুলোর সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন তিনি।

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারের কল্যাণে বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানসহ সকলের সঙ্গে সমন্বয় করে কাজ করছে বিএসইসি। দেশের পুঁজিবাজারে আরও গতিশীলতা আনতে বাজারে নতুন ভালো কোম্পানি তালিকাভুক্তকরণে জোর দিচ্ছে বিএসইসি। ইতোমধ্যে বিএসইসি বাজারে লিস্টেড প্রোডাক্ট বাড়ানোসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে একটি কমিটি গঠন করা হয়েছে।

পুঁজিবাজারের উন্নয়নের পথে প্রতিবন্ধকতাগুলো হ্রাস করতে কমিশন বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সংযোগ বৃদ্ধিসহ সমন্বিত উদ্যোগে কাজ করবে বলেও জানান বিএসইসির এই কমিশনার।

সভায় পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার পর, পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদিভাবে গতিশীল করার জন্য বিএসইসি ও ডিবিএর প্রতিনিধিরা দেশের পুঁজিবাজারের বিদ্যমান দুর্বলতাগুলো অপসারণ করে যথাসম্ভব দ্রুত গতিতে এগিয়ে নেয়ার জন্য একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হন। এ ছাড়াও সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত কিছু নেতিবাচক খবর নিয়ে আলোচনা হয় এবং অনেক ক্ষেত্রেই উক্ত খবরগুলো বাস্তবসম্মত নয় বলে উভয় পক্ষ একমত হন।

সাধারণ বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়ে বিএসইসি জানায়, বাজার তার নিজস্ব গতিতে চলমান রয়েছে। বাজারকে স্বাভাবিক রাখতে কমিশনের পক্ষ হতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন ডিবিএর সভাপতি সাইফুল ইসলাম, সিনিয়র সহসভাপতি মো. সাইফুদ্দিন, পরিচালক সুমন দাস প্রমুখ।

সর্বশেষ খবর